বৃহস্পতিবার থেকে মাসব্যাপী লকডাউন (ভিডিও)

ব্রিটেনে করোনার প্রাদুর্ভাব অস্বাভাবিকভাবে ছড়িয়ে পড়ায় কমপক্ষে এক মাসের লকডাউন ঘোষনা করেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। আজ শনিবার সন্ধ্যায় ডাউনিং স্ট্রীটে এক বিশেষ সংবাদ সম্মেলনে এই ঘোষনা দেন প্রধানমন্ত্রী। নতুন ঘোষণা অনুযায়ী, আগামী বৃহস্পতিবার নতুন করে ‘স্টে অ্যাট হোম’ অর্ডার ঘোষণা করা হয়েছে। বন্ধ ঘোষনা করা হয়েছে হসপিটালিটি খাত এবং অপরিহার্য নয় এমন দোকান পাঠ। তবে স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় খোলা রাখা হবে।
লকডাউনটিতে ভ্রমণের ক্ষেত্রেও বিধিনিষেধ অন্তর্ভুক্ত করা হচ্ছে। পাব, বার এবং রেস্তোঁরাগুলো বন্ধ থাকবে, লোকেরা কেবল তাদের বাড়ির বাইরে থেকে একজনের সাথে দেখা করতে পারবেন। এই লকডাউন ক্রিসমাসের আগেই শেষ হবে বলে আশা প্রকাশ করা হয়েছে।
ব্রিটেনে শীতকালীন সময়ে করোনায় প্রায় ৮৫ হাজার মানুষের মৃত্যু হতে পারে বলে ধারণা করা হচ্ছে। সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় শুধু ইংল্যান্ডই নয়, এর মধ্যেই জার্মানি, ফ্রান্স, বেলজিয়ামের মতো দেশগুলোও দ্বিতীয় দফায় লকডাউনে ফিরেছে।
উল্লেখ্য, ইউরোপজুড়ে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। ফলে অনেক দেশই ইতোমধ্যেই কড়াকড়ি ও লকডাউন জারি করেছে। সাম্প্রতিক সময়ে ইউরোপের অন্যান্য দেশের তুলনায় যুক্তরাজ্যে করোনা সংক্রমণে মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি লক্ষ্য করা গেছে। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এই মুহুর্তে যদি যুক্তরাজ্যে লকডাউন আরোপ না করা হয় তবে প্রথম ধাপের চেয়ে এবার আরো বেশি মানুষের মৃত্যু হবে। প্রতিদিন ৪০০০ মানুষের মৃত্যুর আশংকা করছেন বিজ্ঞানীরা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close