এবার লন্ডনে নিষিদ্ধ হলো ভারতের ‘ওলা’

এবার নিরাপত্তাজনিত সমস্যা দেখিয়ে ভারতীয় রাইড শেয়ারিং প্রতিষ্ঠান ‘ওলা’ নিষিদ্ধ করেছে লন্ডনের পরিবহন কর্তৃপক্ষ। লন্ডন শহরের গণপরিবহনের নিয়ামিত প্রতিষ্ঠান ট্রান্সপোর্ট ফর লন্ডন (টিএফএল) এর দাবি, ওলা (OLA) তে জনগণের নিরাপত্তা সুরক্ষিত নয়। যে কারণে এই অ্যাপ ভিত্তিক ক্যাব সংস্থাটিকে লাইসেন্স দেয়া যাচ্ছে না। এ খবর জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

টিএফএলের ভাষ্যে, কয়েকটি ব্যাপার নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে ওলা। অনুমোদনহীন চালকদের দিয়ে এক হাজারেরও বেশি ‘ট্রিপ’ সম্পন্ন করেছে প্রতিষ্ঠানটি। টিএফলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে আপিল করতে চাইছে ওলা। বিবিসি’র প্রতিবেদন বলছে, এজন্য ওলার হাতে ২১ দিন সময় রয়েছে। যুক্তরাজ্যের পরিবহন কর্তৃপক্ষের অভিযোগ, ব্যর্থতার ব্যাপারে জানার পরও তা চেপে গিয়েছে ওলা।
বিবিসি বলছে, টিএফএল এর পক্ষ থেকে এই বিষয়ে কিছু না জানানো হলেও সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়ার পর বিবৃতি দিয়েছে তারা। সেখানে ওলাকে নিষিদ্ধ করার খবরের সত্যতা স্বীকার করে নেওয়া হয়েছে। যদিও এই বিষয়ে ওলার পক্ষ থেকে এখনও কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
২০১৮ সালে কার্ডিফে প্রবেশের মধ্য দিয়ে যুক্তরাজ্যে কার্যক্রম শুরু করে ওলা। পরে দেশটির অন্যান্য স্থানেও সেবা দেওয়া শুরু করে প্রতিষ্ঠানটি।
ওলার যুক্তরাজ্য ব্যবস্থাপনা পরিচালক মার্ক রজেনডেল এক বিবৃতিতে বলেছেন, “ওলা এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবে, এবং এর মধ্য দিয়ে আমাদের ‘রাইডার’ ও চালকদের আশ্বস্ত করবে যে, আমরা গতানুগতিক পরিচালনা ও লন্ডনে নিরাপদ ও নির্ভরযোগ্য চলাচল সেবা দেওয়া অব্যাহত রাখবো।”
গত সপ্তাহে বিচারকের রায়ে ওলা প্রতিদ্বন্দ্বী উবার লন্ডনের রাস্তায় চলাচলের অনুমোদন পেয়েছে। টিএফএলের বিরুদ্ধে আপিল করেছিল প্রতিষ্ঠানটি।
উল্লেখ্য, ওয়েস্টমিনিস্টার ম্যাজিস্ট্রেট কোর্টে উবারের বিরুদ্ধে ১৪ হাজার ৭৮৮টি অনুমোদনহীন রাইড পরিচালনার অভিযোগ তুলেছিল টিএফএল। তাদের ভাষ্যে, ২৪ জন উবার চালক নিজেদের অ্যাকাউন্ট আরও ২০ জনের সঙ্গে শেয়ার করেছিলেন। এ ভাবেই অনুমোদনহীন রাইডের সংখ্যা বেড়ে গিয়েছিল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close