দক্ষিণ সুরমাকে সিলেট দক্ষিণ সিটি কর্পোরেশন ঘোষণার দাবী জানিয়েছেন শিক্ষাবিদ মনির হোসাইন

সিলেট সিটি কর্পোরেশনকে ঢাকা সিটি কর্পোরেশনের মতো দুই ভাগে বিভক্ত করে সিলেট উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন করার আহবান জানিয়েছেন বিশিষ্ট রাজনীতিবিদ ও শিক্ষাবিদ, ডেভলাপমেন্ট কাউন্সিল ফর বাংলাদেশী’জ ইন ইউকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও যুক্তরাজ্য আওয়ামীলীগের উপদেষ্টা আলহাজ মনির হোসাইন।

বর্তমান সরকারের উন্নয়ন প্রক্রিয়াকে তরান্বিত এবং বৃহৎ এ সিটি কর্পোরেশনের নাগরিক সুবিধা গতিশীল করতে দক্ষিণ সুরমার বৃহৎ এলাকাকে “সিলেট দক্ষিণ সিটি কর্পোরেশন” হিসেবে ঘোষণা করে এ অঞ্চলের মানুষের প্রাণের দাবী পূরণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি তিনি আবেদন জানান ।
এক বিবৃতিটি মনির হোসাইন গত ৯ আগস্ট জেলা প্রশাসন কর্তৃক জারিকৃত গণবিজ্ঞপ্তির মাধ্যমে দক্ষিণ সুরমা উপজেলার কিছু অংশ সিলেট সিটি কর্পোরেশনে অন্তর্ভুক্তির প্রস্তাবকে স্বাগত জানিয়ে বলেন, জেলা প্রশাসনের এ সংযুক্তি সময় উপযোগী একটি উদ্দ্যোগ হলেও প্রকৃত অর্থে দক্ষিণ সুরমাবাসীর উন্নয়নের বৃহৎ স্বার্থে এটিকে আলাদা সিটি কর্পোরেশন হিসেবে ঘোষণা করা এখন সময়ের দাবী।
জেলা প্রশাসকের দেয়া প্রস্তাবনাকে সংশোধন করে সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি’)’র অধীনস্থ দক্ষিণ সুরমা উপজেলার ১০টি ইউনিয়নকে সিলেট সিটি কর্পোরেশনে সংযুক্তির দাবি জানিয়ে মনির হোসাইন বলেন,বর্তমান সরকার স্থানীয় সরকারকে শক্তিশালী কাঠামোর উপর দাঁড় করে নিজস্ব রাজস্ব আহরণের মাধ্যমে স্বনির্ভরভাবে গড়ে তুলতে দেশকে নগরায়নে বদ্ধপরিকর। কিন্তু জেলা প্রশাসন কর্তৃক জারিকৃত এ গণবিজ্ঞপ্তি সরকারের চিন্তা-চেতনার সাথে মানানসই নয়। তিনি বলেন, দক্কিন সুরমার একজন সচেতন নাগরিক হিসেবে আমি মনে করি আমাদের গোটা দক্ষিণ সুরমার ১০টি ইউনিয়নই শহরতলীর সকল সুযোগ-সুবিধা ভোগ করছে। অতএব আলাদাভাবে এই সংযুক্তি প্রক্রিয়া না করে বরং গোটা দক্ষিণ সুরমা তথা এই এলাকাকে “সিলেট দক্ষিণ সিটি কর্পোরেশন” হিসেবে ঘোষণা করলে রাজস্ব প্রাপ্তিতে সরকারের চলমান উন্নয়ন প্রক্রিয়া তরান্বিত হওয়ার পাশাপাশি বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার ভীষণ ২০৪০ বাস্তবায়নে এই অঞ্চলের মানুষ সরাসরি অংশ গ্রহণের সুযোগ পাবে I

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close