স্পেনের স্কুলগুলোতে চালু হচ্ছে ‘ইসলাম শিক্ষা’ পাঠদান

স্পেনের স্কুলগুলোতে এবার চালু হচ্ছে ‘ইসলাম শিক্ষা’ পাঠদানের আসর। দেশটির উত্তর-পূর্বাঞ্চলের বিত্তশালী স্বায়ত্ত্বশাসিত অঙ্গরাজ্য কাতালোনিয়ার সরকারি স্কুলে প্রাথমিক স্তরের প্রথম বছর পরীক্ষামূলক ‘ইসলামিক রিলিজিওন’ বিষয়ে পাঠদানের পরিকল্পনা গ্রহণ করেছে প্রদেশটির শিক্ষা বিভাগ। সম্প্রতি স্পেনের কাতালোনিয়া প্রদেশের শিক্ষা বিভাগ এক প্রজ্ঞাপনে এ ঘোষণা দেয়।
কাতালোনিয়ার চারটি প্রদেশ বার্সেলোনা, গিরোনা, লেইদা এবং তারাগোনা অঞ্চলের স্কুলগুলোতে এই পরিকল্পনার অধীনে ইসলাম ধর্মের পাঠদান করা হবে। ২০২০-২০২১ শিক্ষাবর্ষে এটি চালু হবে বলে জানানো হয় স্থানীয় গণমাধ্যমের খবরে।
কাতালোনিয়ার ডিপার্টমেন্ট অব এডুকেশন অব দ্যা জেনেরালিতাতের প্রজ্ঞাপনে বলা হয়, প্রথমিক বিদ্যালয়ের প্রথম বর্ষে অগ্রধিকারের ভিত্তিতে ‘ইসলামিক রিলিজিওন’ বিষয়ে শেখানো হবে।
প্রদেশটির বাধ্যতামূলক মাধ্যমিক শিক্ষা (ইএসও) স্তরেও ‘ইসলামিক রিলিজিওন’ বিষয়ে পাঠদান করা হবে বলে জানানো হয় প্রজ্ঞাপনে।
স্পেনের ২০ লাখ মুসলিমের মধ্যে শুধুমাত্র কাতালোনিয়া প্রদেশেই ১৫ লাখ মুসলিমের বসবাস। স্পেনে মুসলিম জনগোষ্ঠীর সংগঠন ইউনিয়ন অব ইসলামিক কমিউনিটির তথ্য মতে, স্পেনের মোট জনসংখ্যার ৩.৮ ভাগ মুসলিম। তাঁদের মধ্যে ৬০ ভাগ অভিবাসী মুসলিম।
কাতালোনিয়ার রাজধানী এবং সর্ববৃহৎ শহর বার্সেলোনা, যা মাদ্রিদের পর স্পেনের দ্বিতীয় বৃহত্তম শহর। কাতালোনিয়ার আয়তন ৩২,১১৪ বর্গ কিলোমিটার এবং এর জনসংখ্যা ৭,৫৩৫,২৫১।
কাতালোনিয়া অঞ্চলের ইতিহাস প্রায় এক হাজার বছরের পুরোনো। এই অঞ্চলের ছিলো নিজস্ব ভাষা, সংস্কৃতি, পার্লামেন্ট, জাতীয় পতাকা ও সংগীত। কাতালোনিয়ায় নিজস্ব পুলিশ বাহিনী আছে। স্পেনের মোট জনসংখ্যার ১৬ শতাংশ এই কাতালোনিয়ায়। বার্সেলোনা বিশ্বের অত্যন্ত জনপ্রিয় শহরগুলোর একটি, ফুটবল এবং একই সাথে পর্যটনের কারণে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close