শক্তিশালী ভূমিকম্পে নেপালে নিহত দেড় শতাধিক

Nepalনেপালে শক্তিশালী ভূমিকম্পে দেড় শতাধিক লোক নিহত হয়েছেন। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে শনিবার বিকেলে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ভূমিকম্পে রাজধানী কাঠমান্ডুর প্রসিদ্ধ দারাহারা ভবনটি ধসে পড়েছে। এতে ভবনের ধ্বংসস্তূপে ৫০ জন আটকা পড়েছে বলে আশংকা করা হচ্ছে। এতে বহু ভবন ও শত বছরের পুরনো বহু মন্দির ধসে  পড়েছে।
নেপালের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লক্ষ্মী প্রসাদ ধকল এএফপিকে বলেন, ‘এখন পর্যন্ত রাজধানী কাঠমান্ডুতে ৭১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।’
এছাড়া রাজধানীর নিকটবর্তী ভক্তপুর জেলায় আরও ৪৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে বলেও জানা তিনি।
মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, শনিবার স্থানীয় সময় ১১টা ৪১ মিনিটে নেপালে ৭ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়, যার উৎপত্তিস্থল ছিল রাজধানী কাঠমান্ডু থেকে ৮১ কিলোমিটার উত্তর-পশ্চিমে। শক্তিশালী এই ভূমিকম্পের প্রভাবে নেপালের পার্শ্ববর্তী দেশ ভারত ও বাংলাদেশেও ভূকম্পন অনুভূত হয়।
নেপালে ভূমিকম্পে রাজধানীর কাঠমান্ডুর কেন্দ্রে অবস্থিত ৯ তলা ধারাহারা টাওয়ার ধসে পড়ে। এছাড়াও কাঠমান্ডু ও এর আশপাশের জেলায় আরও বেশ কিছু ভবন ধসে পড়ে এবং বেশ কয়েকটি স্থানে রাস্তায় বড় আকারের ফাটল দেখা দেয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button