পৃথিবীতে জমজম কূপের পানি সর্বোৎকৃষ্ট

Zamzamপৃথিবীর বুকে সর্বোত্তম সুপেয় পানি হলো মক্কায় অবস্থিত জমজম কূপের পানি। পবিত্র কাবা ঘরে আগত হাজ্বীরা যতটা সম্ভব এখান থেকে পানি পান করেন এবং বোতলে করে পরিবার ও বন্ধু বান্ধবদের জন্য নিয়ে যান ।
বছরের পর বছর ধরে হাজ্বীরা এখান থেকে পানি ব্যবহার করলেও এর কোন কমতি হয়নি ।
এই কূপটি আল্লাহর পক্ষ থকে হযরত ইসমাঈল আঃ এর জন্য উপহার ছিল। যখন তিনি পানির তেষ্টায় ছটফট করছিলেন এবং তার মা বিবি হাজেরা পানির অন্বেষণে সাফা ও মারওয়া পাহাড়ের মাঝখানে দৌড়াদৌড়ি করছিলেন তখন মহান আল্লাহ তাকে এই উপহার দান করেন।
স্থানীয় বাসিন্দা, হাজ্বী ও দর্শনার্থীদের জন্য অব্যাহত সরবরাহ নিশ্চিত রাখতে তখন থেকেই এই কূপটি সংরক্ষণের ধারা বজায় রাখা হয়েছে। মক্কার কাদি এলাকায় পবিত্র দুই মসজিদের খাদেম বাদশাহ আব্দুল্লাহর স্থাপিত প্রকল্পের এটাই কাজ। এই প্রকল্প প্রতিদিন ৫ হাজার ঘন মিটার জমজমের পানি ও ১০ লিটার ওজনের প্রায় ২ লাখ প্লাস্টিক বোতল সরবরাহ করে থাকে।
২০১০ সালে এই প্লান্টটি সাতশ মিলিয়ন সৌদি রিয়ালে নির্মাণ করা হয়েছে। এছাড়াও এর প্রধান কার্যালয় থেকে মোট ৪২ টি পয়েন্টে পানি বিতরন কার্যক্রম পরিচালনা করা হয়। এই প্রকল্পটি সর্বাধিক আধুনিক প্রযুক্তিতে নির্মিত যা ৫০ লাখেরও বেশি লিটার পানি লাইনার ফিল্টারের মধ্য দিয়ে সরবরাহ করতে পারে। এতে ৪ টি পাম্পসহ ১ কোটি লিটার ধারণ ক্ষমতাসম্পন্ন একটি প্রধান জলাধার রয়েছে যা ২০০ মিলিমিটার স্টেইনলেস স্টিল লাইনের মাধ্যমে পবিত্র দুই মসজিদের সাথে সংযুক্ত।
১৩ হাজার ৪০৫ স্কয়ার মিটার জায়গা জুড়ে উৎপাদন কারখানাটি নির্মিত। যাতে কয়েকটি ভবন রয়েছে। ভবনগুলোতে রয়েছে বায়ু সংকোচন ব্যবস্থা, ওয়ার হাউস ও প্রডাকশন লাইন।  সার্বক্ষণিক বিদ্যুত ব্যবস্থা নিশ্চিত করতে এতে রয়েছে ১০ মেগাওয়াট সম্পন্ন ইলেকট্রিকাল জেনারেটর।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button