এপ্রিলে আন্তর্জাতিক আদালতে যাচ্ছে ফিলিস্তিন

Ban kiচলতি বছরের ১ এপ্রিল আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) যোগ দিতে যাচ্ছে ফিলিস্তিন। জাতিসংঘের মহাসচিব বান কি-মুন মঙ্গলবার রাতে সংস্থাটির ট্রিটি (চুক্তি) ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন। খবর এপি ও আল-জাজিরার।
বিবৃতিতে মুন বলেছেন, ‘সংবিধিটি (ফিলিস্তিনের প্রেসিডেন্টের স্বাক্ষরিত) ২০১৫ সালের ১ এপ্রিল ফিলিস্তিন রাষ্ট্রের পক্ষে বাস্তবায়িত হবে।’ মুন আরও বলেন, তিনি নথিগুলোর অনুসমর্থনে ‘আমানতদার’ (যার কাছে কোনো কিছু গচ্ছিত রাখা হয়) হিসেবে কাজ করেছেন।
এর আগে নেদারল্যান্ডসের দ্য হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতে যোগ দিতে রোমান আইনে স্বাক্ষর করেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। গত শুক্রবার ওই প্রস্তাবনাটি জাতিসংঘ মহাসচিব বান কি-মুনের কাছে পাঠানো হয়। বলা হয়েছিল, তিনি অনুমতি দিলেই তা আইসিসিতে উত্থাপন করা হবে।
দ্য হেগভিত্তিক আন্তর্জাতিক আদালত জাতিসংঘের অন্তর্ভুক্ত কোনো সংস্থা নয়। সংস্থাটি আলাদাভাবে বিশ্বব্যাপী যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের বিচার করে থাকে।
ফিলিস্তিন সংস্থাটির সদস্য হতে পারলে সেখানে ইসরায়েলের যুদ্ধাপরাধের বিচার চাইবে। এ উদ্যোগের পরিপ্রেক্ষিতে তাই ফিলিস্তিনকে অব্যাহত হুমকি দিয়ে আসছে ইসরাইল ও যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button