করোনাভাইরাস মহামারি

১৯ হাজার কর্মী ছাটাইয়ের ঘোষণা আমেরিকান এয়ারলাইন্সের

আগামী অক্টোবরে ১৯ হাজার কর্মী ছাটাই করতে যাচ্ছে আমেরিকান এয়ারলাইন্স। করোনাভাইরাস মহামারির মধ্যে সরকারি সহায়তার মেয়াদ শেষ হবে সেসময়। এর পরপরই কর্মী ছাটাই করবে বিশ্বের সবচেয়ে বড় এয়ারলাইনটি। প্রতিষ্ঠানটির ঘোষণা অনুযায়ী, নিজ থেকে চাকরি ছেড়ে দেওয়া ব্যক্তিদের পাশাপাশি এই ছাটাইয়ের পর তাদের কর্মী সংখ্যা মার্চ মাসের তুলনায় ৩০ শতাংশ হ্রাস পাবে।

করোনার সময় সরকারি সহায়তা প্যাকেজ থেকে ৫.৮ বিলিয়ন ডলার পেয়েছিল আমেরিকান এয়ারলাইন্স। এই সহায়তার শর্তানুসারে, কোনো কোম্পানি সহায়তা পাওয়ার পর সেপ্টেম্বর পর্যন্ত কর্মী ছাটাই করতে পারবে না। তবে সেপ্টেম্বরে এর মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে।
এর মধ্যে সরকার থেকে নতুন কোনো পদক্ষেপ গ্রহণ না করা হলে কর্মী ছাটাই করবে এয়ারলাইন্সটি। প্রতিষ্ঠানটি জানিয়েছে, চাহিদা কমে যাওয়ায় বিশ্বজুড়ে ১৫টি ছোট বিমানবন্দরে যাতায়াত বন্ধ করে দেবে তারা। কর্মীদের পাঠানো এক চিঠিতে এয়ারলাইন্সটির প্রধান নির্বাহী ডওগ পার্কার ও প্রেসিডেন্ট রবার্ট ইসম বলেছেন, বছরের শেষ তিন মাসে ৫০ শতাংশ সক্ষমতায় উড়বে আমেরিকান। বতারা জানান, অক্টোবর থেকে প্রতিষ্ঠানটির কর্মী সংখ্যা ১ লাখ ৪০ হাজার থেকে কমে ১ লাখেরও নিচে নেমে আসবে। ১৯ হাজার কর্মী ছাটাইয়ের পাশাপাশি মার্চ মাসের পর থেকে এখন অবধি ১২ হাজার ৫০০ কর্মী নিজ থেকেই কাজ ছেড়ে দিয়েছেন। আরো ১১ হাজার অক্টোবরে নিজ থেকে কাজ ছাড়ার ঘোষণা দিয়েছে।
উল্লেখ্য, জাতিসংঘ জানিয়েছে, বছরের প্রথম পাঁচ মাসে ৩২ হাজার কোটি ডলার হারিয়েছে বৈশ্বিক পর্যটন শিল্প। মহামারির কারণে কমে গেছে বিদেশ ভ্রমণ। এতে বড় ধাক্কা খেয়েছে বিমান পরিচালনা সংস্থাগুলো। আমেরিকান এয়ারলাইন্সের পাশাপাশি অন্যান্য এয়ারলাইন্সও কর্মী ছাটাইয়ের ঘোষণা দিয়েছে। ইউনাইটেড এয়ারলাইন্স জানিয়েছে তাদের ৩৬ হাজার কর্মী চাকরি হারানোর ঝুঁকিতে আছে। জার্মান এয়ারলাইন্স লুফথানসা সতর্ক করেছে তাদের ২২ হাজার কর্মী চাকরি হারাতে পারে। বৃটিশ এয়ারওয়েস ২২ হাজার কর্মী ছাটাইয়ের ঘোষণা দিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button