সংবিধানের ওপর গণভোট বয়কটের ডাক দিয়েছে ইখওয়ানুল মুসলিমিন

মিশরের বৃহত্তম রাজনৈতিক দল ইখওয়ানুল মুসলিমিন দেশটির নয়া সংবিধানের ওপর আসন্ন গণভোট বয়কটের ডাক দিয়েছে। ইখওয়ানের নেতৃত্বাধীন সামরিক অভ্যুত্থান বিরোধী জোট সোমবার এক বিবৃতিতে আসন্ন গণভোটে জনগণকে ভোটকেন্দ্রে না যাওয়ার আহ্বান জানিয়েছে। সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মুহাম্মদ মুরসির সমর্থকদের নিয়ে গঠিত জোট বলেছে, তারা সামরিক শাসনের তত্ত্বাবধানে কোনো নির্বাচনে অংশ নেবে না। জোটটি এ গণভোটে যাতে মানুষ ভোট দিতে না যায় সে জন্য প্রচারাভিযান শুরু করার কথাও ঘোষণা করেছে।
মিসরের সেনা সমর্থিত অন্তর্বর্তী সরকার যে নয়া সংবিধান তৈরি করেছে তার ওপর জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ে গণভোট অনুষ্ঠিত হবে। এ সংবিধানে নির্বাচি প্রেসিডেন্ট মুরসিকে ক্ষমতাচ্যুত করার অবৈধ প্রক্রিয়াকে বৈধতা দেয়া হয়েছে। সেইসঙ্গে এতে দেশটির ক্ষমতায় সেনাবাহিনীর কঠোর নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে।
নয়া সংবিধানে ইসলামপন্থী দলগুলোকে নিষিদ্ধ করার পাশাপাশি এর সমর্থকদের কঠোরভাবে নিয়ন্ত্রণের কথা বলা হয়েছে এবং সামরিক আদালতে বেসামরিক ব্যক্তিদের বিচারের সুযোগ রাখা হয়েছে। ইখওয়ানুল মুসলিমিন বলেছে, এ সংবিধান রুখে দেয়া না গেলে সাবেক স্বৈরশাসক হোসনি মুবারকের শাসনামলের চেয়ে খারাপ যুগে ফিরে যাবে মিসর। আর সেক্ষেত্রে ২০১১ সালের ফেব্রুয়ারি বিপ্লব সম্পূর্ণ ব্যর্থ হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button