চরমপন্থি সংগঠনের সঙ্গে জড়িত তরুণীকে ব্রিটেনে কারাদণ্ড

‘মিস হিটলার’ হতে চাওয়া তরুণীকে তিন বছরের কারাদণ্ড দিয়েছে ব্রিটেনের বার্মিংহামের ক্রাউন কোর্ট। নিষিদ্ধ ঘোষিত চরম ডানপন্থি সংগঠনের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ২৪ বছর বয়সি অ্যালিস কার্টারসহ তিন তরুণীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে ব্রিটেনের আদালত।

জানা যায়, ব্রিটেনের একটি রেস্তোরাঁর ওয়েট্রেস অ্যালিস কার্টার ‘মিস বুশেনভাল্ড’ নামে ‘মিস হিটলার’ সুন্দরী প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন৷ মঙ্গলবার বার্মিংহামের ক্রাউন কোর্ট তিনিসহ মোট চারজনের বিরুদ্ধে নিষিদ্ধ ডানপন্থি সংগঠন ন্যাশনাল অ্যাকশন (এনএ)-র সঙ্গে জড়িত থাকায় শাস্তি ঘোষণা করেছে।
অ্যালিস কার্টারের পাশাপাশি তার ২৫ বছর বয়সি সাবেক বয়ফ্রেন্ড মার্ক জোন্সের সাড়ে পাঁচ বছর এবং গ্যারি জ্যাক ও কনর স্কোদার্ন নামের অন্য দুজনকে যথাক্রমে চার বছর ও ১৮ মাসের কারাদণ্ড দিয়েছে আদালত৷ একই মামলায় গত বছর আরেক ব্যক্তিকে তিন বছরের কারাদণ্ড দেয়া হয়েছিল৷ ‘মিস হিটলার’ প্র তিযোগিতা আয়োজনসহ অনেক ধরনের কর্মকাণ্ডের মাধ্যমে ডানপন্থি ভাবাদর্শ প্রচার করছিল ন্যাশনাল অ্যাকশন৷ সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে ২০১৬ সালে তাদের নিষিদ্ধ করা হয়। অ্যালিস কার্টারের সাবেক বয়ফ্রেন্ড মার্ক জোন্স তারপরও সংগঠনটির হয়ে কাজ চালিয়ে যান।
সাজা পাওয়া বাকি তিন তরুণও সংগঠনের সদস্য হিসেবে জোন্সকে সহায়তা করতেন। তবে ব্রিটেনের আদালত জানায়, মিস বুশেনভাল্ড’ নামে ‘মিস হিটলার’ প্রতিযোগিতায় অংশ নেয়া অ্যালিস সদস্য না হলেও নিষিদ্ধ সংগঠনটির ‘বিশ্বস্ত অনুসারী৷ উল্লেখ্য, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বুশেনভাল্ডে অসংখ্য ইহুদিকে নির্যাতন করে হত্যা করা হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button