ইউনেস্কোর শুভেচ্ছা দূত হলেন সউদির চিকিৎসাবিজ্ঞানী

আবারও দুই বছরের জন্য ইউনেসকোর শুভেচ্ছা দূত নির্বাচন করা হয়েছে সউদি আরবের চিকিৎসাবিজ্ঞানী ড. হায়াত সিন্দিকে। জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেসকোর প্রধান আদ্রে আজুলেই তা নিশ্চিত করেন। মক্কায় জন্মগ্রহণ করা ড. সিন্দির আরববিশ্বসহ পুরো বিশ্বের প্রযুক্তিবিদ ও প্রকৌশলীদের জন্য বাস্তুতন্ত্র তৈরিতে ব্যাপক অবদান আছে। উপসাগরীয় দেশগুলোর মধ্যে প্রথম নারী হিসেবে তিনি যুক্তরাষ্ট্রের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে জীবপ্রযুক্তি বিষয়ে পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেছেন। সউদি আরবের শুরা কাউন্সিলের প্রথম নারী সদস্যও তিনি।
এ ছাড়া হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় দরিদ্র জনগোষ্ঠীর জন্য স্বল্প মূল্যে ডায়াগনস্টিক ডিভাইস আবিষ্কারক দলের উপনেতা ছিলেন। ২০০৮ সালে হার্ভার্ড বিজনেস স্কুলের ‘বিজনেস প্ল্যান কন্টেস্ট’ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন। একই বছর তিনি এমআইটি থেকে উদ্যোক্তা প্রতিযোগিতায় জিতে এক লাখ ডলার লাভ করেন।
২০১৭ সালে তিনি ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের বিজ্ঞানবিষয়ক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। নিউজ উইকে প্রকাশিত বিশ্বসেরা দেড় শ নারীর তালিকভুক্ত হন তিনি। তা ছাড়া ফোর্বসে প্রকাশিত আরববিশ্বের ক্ষমতাসীন নারীর তালিকায় দ্বিতীয় স্থান অধিকার করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close