আইনের ফাঁক:

সেকেন্ড হোমের মালিকেরা করোনাভাইরাস স্কীমের ১০ হাজার পাউন্ড পেতে পারেন

করোনাভাইরাসের দরুন লকডাউনের ফলে ক্ষতিগ্রস্ত ব্যবসায় প্রতিষ্ঠানসমূহকে সহায়তা পরিকল্পনার অধীনে চ্যান্সেলর ঝষি সুনাক আগামী বছরগুলোতে বিজনেস রেইট বাতিল করেছেন। যে সব প্রতিষ্ঠান যোগ্য বিবেচিত হবে সেগুলো ১০ হাজার পাউন্ড মন্জুরী পাবারও অধিকারী হবে। কিন্তু কিছু সেকেন্ড হোম ব্যবসা হিসেবে নিবন্ধিত এবং তাই এগুলোর মালিকদের কাউন্সিলের ট্যাক্স পরিশোধ করতে হবে না। যদি এগুলো বছরে কমপক্ষে ১৪০ দিন ভাড়া দেয়া হয়, তবে সেগুলো বিজনেস রেইটের জন্য মূল্যায়িত হতে পারে এবং অধিকাংশ কোন পরিশোধ থেকে রেহাই পাবে।
তবে যেহেতু তারা বিজনেস রেইট পরিশোধ থেকে রেহাই পাবে, তাই তারা সরকারী ১০ হাজার পাউন্ড মন্জুরী পেয়ে যেতে পারে – যে মন্জুরী দেয়া হবে করোনা ভাইরাসের ফলে ক্ষতিগ্রস্ত ক্ষু্দ্র ব্যবসায় প্রতিষ্ঠানগুলোকে।
রিজোলিউশন ফাউন্ডেশন থিংক ট্যাংক -এর পরিসংখ্যান অনুসারে, ব্রিটেনে ১৯ লাখ বাড়ি রয়েছে, যেগুলো ‘বাই টু লেট’ অর্থাৎ ‘ভাড়া দেয়ার জন্য ক্রয়কৃত’ সম্পত্তি।
লিবারেল ডেমোক্রেট এমপি লায়লা মোরাল বলেন, ধারণাটি এমন এক সময়ে যে কেউ সহায়তার সুযোগ নিচ্ছে যখন তার এর প্রয়োজন তার নেই, যা দুঃখজনক। এটা সেকেন্ড হোম মালিকদের জন্য হওয়ার বিষয় নয়। এটা কেলেংকারির বিষয় যে, দুর্বলভাবে প্রণীত স্কীমটিতে একটি বড়ো ধরনের আইনের ফাঁক বিদ্যমান। এটা বন্ধ করা দরকার।
ট্রেজারির জনৈক মুখপাত্র বলেন, এটা শুধু মাত্র তখনই সঠিক হবে যে সব ব্যবসায়ের মালিক তাদের বৈধ ব্যবসা হিসেবে সেকেন্ড হোম পরিচালনা করেন এবং যারা রাজস্ব আয়ে অক্ষম, তারা অন্যান্য ক্ষুদ্র ব্যবসায়ীদের ন্যায় অতিরিক্ত ক্ষুদ্র ব্যবসায় মন্জুরী স্কীমের সহায়তা পেতে পারেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button