গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জাতিসঙ্ঘের

UNজাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ অবিলম্বে গাজায় নিঃশর্ত যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। সোমবার নিরাপত্তা পরিষদের জরুরি অধিবেশনে পবিত্র ঈদ উল ফিতর উপলক্ষে আয়োজিত যুদ্ধবিরতি এর পরও অব্যাহত রাখার আহ্বান জানানো হয়। তবে ফিলিস্তিনি ও ইসরাইল উভয় পক্ষই ভিন্ন ভিন্ন কারণে এই আহ্বানের সমালোচনা করেছে। ইসরাইলি হামলায় গাজায় অন্তত ১০৩০ জন নিহত হয়েছে। আর ইসরাইলি নিহত হয়েছে ৪৩ জন।
গাজায় এখন তুলনামূলক শান্ত অবস্থা বিরাজ করছে। সেখানে ঈদ উল ফিতর পালিত হচ্ছে। তবে এত মৃত্যু এবং ধ্বংসের মধ্যে কারো মনেই আনন্দ নেই।
জাতিসঙ্ঘ প্রস্তাবে ইতোপূর্বে মিসরীয় প্রস্তাবের আলোকেই যুদ্ধবিরতির আহ্বান জানানো হয়েছে। তবে গাজার সীমান্ত ক্রসিংগুলো খুলে দেয়া নিয়ে ভবিষ্যতে গুরুত্বপূর্ণ আলোচনা হবে বলেও এতে আশা প্রকাশ করা হয়।
প্রস্তাবে বেসামরিক ও মানবিক স্থাপনাগুলোর প্রতি সম্মান প্রদর্শনেরও আহ্বান জানানো হয়েছে।
জাতিসঙ্ঘে ফিলিস্তিনি প্রতিনিধি প্রস্তাবে গাজা থেকে ইসরাইলি সৈন্য প্রত্যাহারের কথা না থাকায় হতাশা প্রকাশ করেছেন। তিনি ইসরাইলি আগ্রাসনের নিন্দার বিষয়টিও প্রস্তাবে থাকা উচিত ছিল বলে জানান।
অন্যদিকে ইসরাইলের মুখপাত্র রন প্রসর নিরাপত্তা পরিষদের প্রস্তাবকে পক্ষপাতপূর্ণ বলে অভিহিত করা হয়েছে। তিনি বলেন, এতে হামাসের রকেট নিক্ষেপ নিয়ে কোনো কথা বলা হয়নি।
এদিকে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা রোববার ফোন করে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে নিঃশর্ত মানবিক যুদ্ধবিরতি কার্যকর করার আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button