সিলেটের শেরওয়ান চৌধুরী নির্বাচিত হলেন লন্ডন ক্রয়ডনের ডেপুটি মেয়র

লন্ডনের ক্রয়ডন কাউন্সিলের ডেপুটি মেয়র নির্বাচিত হয়েছেন সিলেটে কৃতি সন্তান কাউন্সিলর শেরওয়ান চৌধুরী। আগামি সোমবার (৬ জুলাই) বিকেল সাড়ে ৬টায় ডেপুটি মেয়র হিসেবে শপথ গ্রহণ করবেন তিনি। জকিগঞ্জের আটগ্রাম এলাকার চারিগ্রামের আব্দুর রকিব চৌধুরীর পূত্র তিনি। শেরওয়ান চৌধুরী ১৯৭৬ সালে পাড়ি দেন যুক্তরাজ্যে। দেশে থাকাবস্থায় সিলেট সরকারি কলেজে অধ্যয়ন করেন তিনি। একই সাথে জড়িয়ে পড়েন রাজনীতিতে। রাজনীতির সেই স্রোতধারা সুদুর লন্ডনেও ধরে রাখেন তিনি।

১৯৯০ সালে লেবার পার্টিতে যুক্ত হয়ে সক্রিয় রাজনীতির অধ্যায় শুরু করেন। মাত্র ৪ বছর পরই ১৯৯৪ সালে সেন্ট্রাল লন্ডনের ক্রয়ডনের বেউলা ওয়ার্ড থেকে লেবার পার্টির মনোনয়ন নিয়ে কাউন্সিলর হিসেবে জয়ের মুকুট মাথায় নেন। সেই পথেই একজন সফল কাউন্সিলর হিসেবে লাভ করেন ব্যাপক জনপ্রিয়তা। এরপর ২০০৬ সালে নরবারি ওয়ার্ড থেকে পুণরায় নির্বাচিত হন কাউন্সিলর। এরই ধারাবাহিকতায় ২০১০, ২০১৪ ও সর্বশেষ ২০১৮ সালে কাউন্সিলর নির্বাচিত হন।
ক্রয়ডন কাউন্সিলে কাউন্সিলর রয়েছেন ৭০জন। একজন মেয়রের পাশাপাশি কাউন্সিলরদের মধ্যে নির্বাচিত করা হয় একজন ডেপুটি মেয়র। গত ডিসেম্বরে তার দল লেবার পার্টি থেকে ডেপুটি মেয়রের জন্য সিলেক্ট হন তিনি। এরপর কাউন্সিল অধিবেশনে ডেপুটি মেয়র হিসেবে নির্বাচিত করা হয় তাকে। আগামি এক বছরের জন্য ক্রয়ডন কাউন্সিলের ডেপুটি মেয়রের দায়িত্ব পালন করবেন তিনি।
উল্লেখ্য, কাউন্সিলর শেরওয়ানের স্ত্রী রহিমা চৌধুরী দীর্ঘ ৩০ বছর ধরে শিক্ষকতা করছেন ক্রয়ডনের স্থানীয় একটি স্কুলে। তাদের সংসারে ১ কন্যা ও ২পূত্র রয়েছেন। যুক্তরাজ্যের জকিগঞ্জের বাসিন্দাদের মধ্যে কাউন্সিলর হিসেবে একমাত্র ব্যক্তি হলেন শেরওয়ান চৌধুরী। বারবার কাউন্সিলর নির্বাচিত হওয়ায় বাংলাদেশি কমিউনিটিতে এক আলোকিত কৃতিমান তিনি। ডেপুটি মেয়র নির্বাচিত হওয়ায় আনন্দে নতুন মাত্রা যোগ কমিউনিটিতে। সমাজাসেবা মূলক কার্যক্রমেও প্রশংসনীয় ভূমিকা রয়েছে কাউন্সিলর শেরওয়ান চৌধুরীর। যুক্তরাজ্যে বসবাসরত জকিগঞ্জবাসীর বৃহত্তম সংগঠন জকিগঞ্জ ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে’র সভাপতির দায়িত্বে রয়েছেন তিনি। পাশাপাশি জকিগঞ্জ এডুকেশন ট্রাষ্ট ইউকে’র সভাপতির পদেও যোগ্যতার বিবেচনায় আসীন আছেন শেরওয়ান চৌধুরী। এছাড়া বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশন ক্রয়ডনের সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন তিনি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close