ব্রিটেনে ভ্যাট কমানোর ঘোষণা আসছে

করোনাভাইরাস মহামারির কারণে সৃষ্ট অর্থনৈতিক সঙ্কট কাটাতে মূল্য সংযোজন কর (ভ্যাট) ছাড় দেবে যুক্তরাজ্য। ইতোমধ্যেই এ সংক্রান্ত পরিকল্পনা প্রণয়নে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন ব্রিটিশ অর্থমন্ত্রী রিশি সুনাক। সংশ্লিষ্ট সূত্রের বরাতে সংবাদ মাধ্যম জানিয়েছে, আগামী জুলাই মাসের শুরুতেই এ ভ্যাট ছাড়ের ঘোষণা দিতে পারেন ব্রিটিশ অর্থমন্ত্রী।
রিষি সুনাক ট্রেজারি ও এইচএমআরসি কর্মকর্তাদের বিক্রয় কর হ্রাস করার বিকল্প প্রস্তুত করার নির্দেশ দিয়েছেন, যা ২০১১ সালের জানুয়ারির পর থেকে ২০ শতাংশে দাঁড়িয়েছে। বিকল্পগুলির মধ্যে শিরোনাম হারে একটি কাটা এবং একটি নির্দিষ্ট সময়ের জন্য শূন্য রেটিং আরও পণ্য অন্তর্ভুক্ত। বর্তমানে, ৩১ জুলাই পর্যন্ত অস্থায়ী শূন্য হার ব্যক্তিগত প্রতিরক্ষামূলক সরঞ্জামগুলিতে (পিপিই) প্রযোজ্য।

চ্যান্সেলর জুলাইয়ের প্রথম দিকে একটি বক্তৃতায় ভ্যাট এবং ব্যবসায়িক হার কমিয়ে আনার ঘোষণা দিতে পারেন, কর্মকর্তারা সংবাদপত্রকে বলেন, মিঃ সুনাক আগে পরামর্শ দিয়েছিলেন যে তিনি এই ধারণার প্রতি উন্মুক্ত, তবে গ্রাহকরা কীভাবে দ্রুত ব্যয় শুরু করলেন তা প্রথমে দেখতে হবে।
কোনও সঙ্কটের প্রতিক্রিয়ায় ভ্যাট কাটা প্রথমবার নয়। ২০০৮ সালের আর্থিক দুর্ঘটনার পরে, তৎকালীন চ্যান্সেলর অ্যালিসেটর ডার্লিং ১৩ মাসের জন্য বিক্রয় কর ১৭.৫ শতাংশ থেকে ১৫ শতাংশে নামিয়ে আনেন। সম্ভাব্য ভ্যাট কাটা নিয়ে প্রশ্নবিদ্ধ, মিঃ সুনাক অসুস্থ অর্থনীতিটি উদ্ধারের সম্ভাব্য বিকল্প হিসাবে বিকল্পটিকে বরখাস্ত করেননি, কারণ সরকার ইংল্যান্ডে আরও লকডাউন নিষেধাজ্ঞা তুলতে প্রস্তুত রয়েছে।
এটি প্রাক্তন চ্যান্সেলর সাজিদ জাভিদ সংবাদপত্রের সাথে একটি পৃথক সাক্ষাত্কার ব্যবহার করে মিঃ সুনাককে এক বছরের জন্য ভ্যাটকে ২০ শতাংশ থেকে কমিয়ে ১৭ শতাংশ করার আহ্বান জানান, পাশাপাশি চাকরিদাতাদের জাতীয় বীমা বাড়াতে ও চাহিদা বাড়ানোর জন্য বলেছিলেন। মিঃ জাভিদ বলেছেন যে, ভ্যাট পরিকল্পনার জন্য ২১ বিলিয়ন পাউন্ড ব্যয় হবে কিন্তু যুক্তি দিয়েছেন যে এর ফলে ‘টার্বোচার্জিং প্রবৃদ্ধি’ হবে।
সেন্টার ফর পলিসি স্টাডিজ, একটি কেন্দ্র-ডান থিঙ্ক ট্যাঙ্কের সাথে লিখিত একটি প্রতিবেদনে তিনি পরামর্শ দিয়েছিলেন যে কারও জন্য শুল্ক বাড়ানো উচিত নয়, এবং দেশের দরিদ্র অঞ্চলে অবকাঠামোগত ব্যয়ের জন্য সরকারকে ঋণ দেওয়ার পক্ষে সমর্থন দিচ্ছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close