জাপান পার্লামেন্টে বিতর্কিত গোপনীয়তা রক্ষা আইন পাস

Japanগণমাধ্যম ও শিক্ষাবিদদের তীব্র বিরোধিতার পাশাপাশি জনগণের প্রতিবাদ উপেক্ষা করে জাপানের পার্লামেন্টে রাষ্ট্রীয় গোপনীয়তা রক্ষা আইন পাস হয়েছে। এতে জনগণের মতপ্রকাশ ও তথ্য জানার অধিকার খর্ব হবে বলে শিক্ষাবিদরা আশঙ্কা করছেন। নিম্নকক্ষে অনুমোদনের কয়েকদিন পর শুক্রবার সিনেটে দেশটির ডানপন্থী সরকারের প্রধানমন্ত্রী শিনজো আবের প্রস্তাবিত বিতর্কিত এ বিল পাস হলো। সিনেটে আবের লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপি) নেতৃত্বাধীন জোট সংখ্যাগরিষ্ঠ হওয়ায় আইনটি পাস হয়ে যাবে বলে আগেই মনে করা হয়েছিল।
বিরোধীরা আইনটির বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন। তবে তাদের প্রতিটি পদক্ষেপ এলডিপি সদস্য ও তাদের মিত্রদের সংখ্যাগরিষ্ঠতার জোরে নাকচ হয়ে যায়। আইন অনুযায়ী সরকারের মন্ত্রীরা প্রতিরক্ষা, কূটনীতি, গুপ্তচরবৃত্তি প্রতিরোধ ও সন্ত্রাস দমনের মতো বিষয়গুলো রাষ্ট্রের গুরুত্বপূর্ণ তথ্য হিসেবে গোপন রাখতে পারবেন।
আবে যুক্তি দেখান, সরকারের গোপন তথ্য ফাঁস রোধে এই আইন কাজে আসবে। তবে সমালোচকদের আশঙ্কা, এই আইনবলে শাসকগোষ্ঠী ও তার পৃষ্ঠপোষকদের জন্য বিব্রতকর তথ্য সরকার সহজেই জনগণের আড়াল করতে পারবে। আইনে গোপন তথ্য ফাঁসকারীকে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। এছাড়া রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁসে প্ররোচণাকারীর পাঁচ বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। আর সাংবাদিক, আইনজীবী ও শিক্ষাবিদদের তরফ থেকে আইনের এ ধারার তীব্র বিরোধিতা করা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button