তেল সংক্রান্ত বিক্ষোভ দমনে পুলিশের ৭.৫ মিলিয়ন পাউন্ড ব্যয়

হাসনাত চৌধুরী: মেট্রোপলিটন পুলিশ বাহিনী বলেছে, স্থানীয় কমিউনিটিসমূহে অগ্রাধিকারপ্রাপ্ত অপরাধ মোকাবেলায় অর্থ অধিকতর ভালোভাবে ব্যবহৃত হতে পারে। এক নতুন পরিসংখ্যানে দেখা গেছে, তেল সংক্রান্ত প্রতিবাদ বিক্ষোভ বন্ধে পুলিশ বাহিনীকে গত ঠিক ৯ সপ্তাহে
ব্রিটেনের করদাতাদের ৭.৫ মিলিয়ন পাউন্ড ব্যয় করতে হয়েছে।
মেট্রোপলিটন পুলিশের উপাত্ত অনুসারে, গত শরতে পরিবেশ কর্মীদের মোকাবেলায় প্রতিদিন ব্যয় হয়েছে ৬ লাখ ৩০ হাজার পাউন্ড পর্যন্ত। স্বরাষ্ট্র মন্ত্রী সুয়েলা ব্রেভারম্যান বলেন, যা হয়েছে যথেষ্ট হয়েছে। ‘জাস্ট স্টপ ওয়েল’ আন্দোলন লোকজনের জন্য নানা প্রতিবন্ধকতা সৃষ্টি করে। বিক্ষোভকারীরা কেন্ট এর ড্যার্টফোর্ডের এম ২৫ ও কিউইআইআই ব্রিজের মোটরওয়ে জ্যাল্ট্রিতে ওঠে পড়ে। এছাড়া তারা লন্ডনের মূল সড়কগুলো অবরুদ্ধ করে দেয়। এছাড়া তারা লন্ডনের বিভিন্ন ভবনে কমলা রংয়ের রং স্প্রে করে এবং ন্যাশনাল গ্যালারী, মাদাম তূসো ও হ্যারোর্ডস্- এ প্রচন্ড ক্ষোভ প্রদর্শন করে।
অনেক পরিবেশকর্মী বিক্ষোভের ক্ষেত্রে তাদের কৌশল পরিবর্তন করেন। তারা লন্ডন ও অন্যান্য নগরীর মূল সড়ক ধরে ধীরগতিতে শোভাযাত্রায় অংশ নেয়। মহাসড়ক অবরোধ করতে গিয়ে গ্রেফতার এড়াতে তারা এ কৌশল অবলম্বন করে। তথ্য অধিকারের প্রতি সাড়া দিয়ে গত ১ অক্টোবর থেকে ১৪ নভেম্বর এবং ২৮ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত ৯ সপ্তাহে পুলিশকে ৭.৫ মিলিয়ন পাউন্ড ব্যয় করতে হয়েছে বলে তারা জানিয়েছে। এর মধ্যে অন্তর্ভূক্ত রয়েছে পরিকল্পিতভাবে ডিউটিতে থাকা কর্মকর্তা ও স্টাফদের ব্যয়, তাদের ওভারটাইম বিল এবং ব্যবহৃত যানবাহনের খরচ।
উল্লেখ্য, কমপক্ষে ১৩৬০০ পুলিশ অফিসার শিফটসমূহ ‘জাস্ট স্টপ ওয়েল’ সংক্রান্ত বিক্ষোভ মোকাবেলায় জড়িত হয়। তিনি বলেন, যথেষ্ট হয়েছে। মোটরওয়েতে অবরোধ জীবনরক্ষাকারী জরুরী সেবাসমূহ বিলম্বিত করে। এতে লোকজনের কাজে যেতে প্রতিবন্ধকতা সৃষ্টি হয় এবং পুলিশের সম্পদ বেরিয়ে যায়।
মেট্রোপলিটন পুলিশের পরিসংখ্যান অনুসারে, মহাসড়কে প্রতিবন্ধকতা সৃষ্টি, অপরাধমূলক ক্ষতিসাধন এবং গনউৎপাতের কারন সৃষ্টির ষড়যন্ত্রের মতো অপরাধে জড়িত থাকার সন্দেহে ৭৫৫ জন বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button