চলে গেলেন ‘টম অ্যান্ড জেরি’ পরিচালক

জনপ্রিয় কার্টুন সিরিজ ‘টম অ্যান্ড জেরি’ ও ‘পপাই’-এর পরিচালক জেইন ডিচ মারা গেছেন। তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর। গত বৃহস্পতিবার চেক রিপাবলিকের রাজধানী প্রাগে নিজ বাসভবনে মারা যান তিনি। তাঁর চেক প্রকাশক পেত্তর হিমেল বিষয়টি নিশ্চিত করেছেন। জেইন ডিচ উত্তর আমেরিকার বিমানবাহিনীর নকশাকার হিসেবে কাজ করতেন।

এ ছাড়া তিনি সামরিক বাহিনীতে প্রশিক্ষক হিসেবেও কাজ করেছেন। স্বাস্থ্যগত কারণে ১৯৪৪ সালে তাঁকে চাকরি থেকে বাদ দেওয়া হয়। এরপর তিনি বাণিজ্যিক শিল্পজগতে প্রবেশ করেন এবং কার্টুনিস্ট হিসেবে ক্যারিয়ার শুরু হয়।
১৯৫৮ সালে ‘সিডনিস ফ্যামিলি ট্রি’ ছবির জন্য তিনি অস্কার মনোনয়ন পেয়েছিলেন। তবে অস্কার জিতে নেন ১৯৬০ সালে সেরা স্বল্পদৈর্ঘ্য ছবি ‘মুনরো’র জন্য। ১৯৬৪ সালে তিনি ‘হিয়ারিজ নাদনিক’ ও ‘হাউ টু অ্যাভয়েড ফ্রেন্ডশিপ’ ছবি দুটির জন্যও মনোনয়ন পান।
জেইন শিল্পনির্দেশক হিসেবে বহু ছবিতে কাজ করেছেন। সৃষ্টি করেছেন বেশ কিছু জনপ্রিয় কার্টুন চরিত্র। সেগুলোর মধ্যে অন্যতম ‘সিডনি দ্য এলিফ্যান্ট’, ‘গ্যাস্টন লে ক্রেয়ন’, ‘ক্লিন্ট ক্লোবার’ ও ‘টেলিবল থম্পসন’।
১৯৬০-এর দশকে তিনি রেমব্র্যান্ড ফিল্মের সঙ্গে কাজ শুরু করেন। সেখানে ‘পপাই’ ও ‘টম অ্যান্ড জেরি’র অনেকগুলো পর্ব পরিচালনা করেন। এসব ছাড়াও টেলিভিশনের জন্য ‘ক্রেজি ক্যাট’ ও ‘দ্য ব্লাফারস’ সিরিজ তৈরি করেছেন তিনি। প্রাগে তিনি স্ত্রী ও প্রথম স্ত্রীর তিন সন্তানকে নিয়ে বাস করতেন। তাঁর মৃত্যুর কোনো কারণ জানা যায়নি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close