প্রবাসীদের বিনিয়োগে বিদ্যুৎকেন্দ্র হচ্ছে সিলেটের ফেঞ্চুগঞ্জে

Bishwaপ্রবাসী বাংলাদেশিদের বিনিয়োগে বিদ্যুৎকেন্দ্র হতে যাচ্ছে সিলেটের ফেঞ্চুগঞ্জে। নিউইয়র্ক ও কানাডাপ্রবাসী বাংলাদেশিদের অর্থায়নে বিদ্যুৎ উৎপাদনের এটিই প্রথম  উদ্যোগ।
‘লিবার্টি পাওয়ার ইউএসএ’ নামের  প্রতিষ্ঠানটি  এরই মধ্যে প্রকল্পটি বাস্তবায়নে মন্ত্রী পরিষদের অনুমোদন পেয়েছে। আগামী ডিসেম্বরে প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
কানাডা আওয়ামীলীগের প্রেসিডেন্ট ও প্রতিষ্ঠানটির চেয়ারম্যান সিলেটের বিয়ানীবাজারের সরোয়ার হোসেন একথা জানিয়েছেন।
লিবার্টি পাওয়ার ইউএসএ মাত্র এক বছরের পুরনো প্রতিষ্ঠান এবং এটাই তাদের প্রথম প্রকল্প বলেও জানান সরোয়ার হোসেন।
তিনি বলেন, জার্মান কনসোর্টিয়াম প্রকল্পটির কাজ বাস্তবায়ন করবে। সম্পূর্ণ বৈদেশিক মুদ্রায় এই বিনিয়োগে  ১০ ভাগ বাংলাদেশি স্থানীয় অংশীদারিত্বের সুযোগ রয়েছে বলে উল্লেখ করে সারোয়ার বলেন, স্থানীয় পর্যায়ে ব্যয় বহনে এই ১০ ভাগ শেয়ার নেওয়া হতে পারে।
ফেঞ্চুগঞ্জে ৩ একর জমি কিনেই গত মার্চে এই প্রকল্পের টেন্ডারে অংশ নেয়। গত সপ্তাহেই প্রকল্পটি মন্ত্রী পরিষদে অনুমোদন পায়।
এর আগে লিবার্টি পাওয়ারের কমকর্তারা নিউইয়র্কে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন ৬০ মেগাওয়াটের বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করতে যাচ্ছেন তারা। এই কেন্দ্র থেকে উৎপাদিত বিদ্যুতের পুরোটাই সরকারি গ্রিডে যোগ হবে। ইউনিট প্রতি ২ টাকা ৪০ পয়সা মূল্যে বিদ্যুত সরবরাহে সরকারের সাথে  ১৫ বছরের চুক্তিও স্বাক্ষরিত হয়েছে বলে জানান তিনি।
সংবাদ সম্মেলনে উদ্যোক্তারা জানান, ৬৫ মিলিয়ন ডলারের এই প্রকল্পে বিনিয়োগে ১০ মিলিয়ন ডলার তাদের যোগাড় রয়েছে। বাকি ৫৫ মিলিয়ন ডলার আমেরিকান একটি ফাইনান্স কোম্পানি থেকে ইনভেস্টমেন্ট লোন হিসেবে নেওয়ার প্রক্রিয়া অনেকদূর এগিয়েছে।
প্রাথমিক পর্যায়ে ৫জন ডিরেক্টর ও ৭ জন শেয়ার হোল্ডার নিয়ে শুরু করছেন তারা। পরে আরো শেয়ার ছাড়ার কথাও ভাবছেন উদ্যোক্তারা।
সংবাদ সম্মেলনে লিবার্টি পাওয়ারের চেয়ারম্যান সরোয়ার হোসেন, নির্বাহী পরিচালক এনামুল হক বাবুল ও ভাইস প্রেসিডেন্ট আবুল হোসেনসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button