জামাল খাশোগিকে হত্যাকারীদের ক্ষমা করে দিয়েছে পরিবার

সৌদি আরবের বিখ্যাত সাংবাদিক জামাল খাশোগিকে যারা হত্যা করেছেন তাদেরকে ক্ষমা করে দিয়েছে খাশোগির পরিবার। খাশোগির ছেলে সালাহ এক টুইটে এ কথা বলেন। জামাল খাশোগি ২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনসুলেটে দুর্বৃত্তদের হাতে খুন হন। সালাহ শুক্রবার টুইটে বলেন, ‘রমজান মাসের এ পবিত্র রাতে আমরা স্মরণ করছি মহান আল্লাহর সে কথা, তিনি বলেছেন, যদি কেউ কাউকে ক্ষমা করে ও পুনর্মিলন করে তবে আল্লাহই এর প্রতিদান দিবেন।’ ‘আমরা, শহীদ জামাল খাশোগির সন্তানরা ঘোষণা করছি যে, আমাদের বাবাকে যারা হত্যা করেছেন, সর্বশক্তিমান আল্লাহর কাছ থেকে প্রতিবাদ পাওয়ার আশায় তাদেরকে ক্ষমা করে দিয়েছি’, যোগ করেন তিনি।
জামাল খাশোগিকে সর্বশেষ ২০১৮ সালের ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনসুলেটে দেখা যায়। তিনি বিয়ে সংক্রান্ত কিছু কাগজপত্রের জন্য সেখানে গিয়েছিলেন। জানা যায়, তার দেহ টুকরো টুকরো করে ভবনটি থেকে বের করে আনা হয় এবং তাকে আর পাওয়া যায়নি। এ খুনের ঘটনা বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করে। মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ-সহ কিছু পশ্চিমা সরকার বলে, তাদের ধারণা সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশে খাশোগিকে হত্যা করা হয়েছে।
তবে, সৌদি কর্তৃপক্ষ জানায়, এ ব্যাপারে যুবরাজের কোনো ভূমিকা নেই। তবে, ২০১৯ সালের সেপ্টেম্বরে যুবরাজ মোহাম্মদ বিন সালমান এ ব্যাপারে কিছু দায়িত্ব নিয়ে বলেন, ‘আমার জানার মধ্যেই ব্যাপারটি ঘটেছে’। এ বর্বরোচিত ঘটনায় সৌদি আরব গত ডিসেম্বরে পাঁচজনকে মৃত্যুদণ্ড ও তিনজনকে কারাদণ্ড দিয়েছে। এ বিচার সম্পর্কে সালাহ খাশোগি বলেছিলেন, ‘বিচারটি আমাদের কাছে সঠিক মনে হয়েছে’।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close