৩৮০ মিলিয়ন পাউন্ড ক্ষতির মুখে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড

করোনাভাইরাসের কারণে সব খেলা বন্ধ। কবে খেলা শুরু হবে তা কেউ জানে না। গত ১২ মার্চ থেকেই বন্ধ আন্তর্জাতিক ক্রিকেট। তাই বিশ্বজুড়ে ক্রিকেট বন্ধ হয়ে থাকায় লোকসান গুনছে ক্রিকেট বোর্ডগুলো। তবে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডে- ইসিবি’র লোকসানের পরিমাণ হয়ত একটু বেশিই হয়ে দাঁড়িয়েছে। ইসিবির প্রধান নির্বাহী টম হ্যারিসন জানিয়েছেন এই ক্ষতির পরিমাণ প্রায় ৩৮০ মিলিয়ন পাউন্ড যা বাংলাদেশি মুদ্রায় ৪ হাজার ৯ কোটি ৫৫ লাখ ৭০ হাজার টাকারও বেশি। আর যদি পুরো বছরেই ক্রিকেট খেলা সম্ভব না হয়, তাহলে আর্থিক ক্ষতির পরিমাণ হবে আকাশচুম্বী।

বৃটিশ মেম্বার অব পার্লামেন্ট এবং ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী টম হ্যারিসন বিবিসিকে এক সাক্ষাৎকারে বলেন, করোনাভাইরাসের কারণে প্রায় ৮০০ দিনের ক্রিকেট থেকে বঞ্চিত হচ্ছে ইসিবি। আমরা ধারণা করছি এই বছরে ক্রিকেট স্থগিত হওয়ায় আর্থিক ক্ষতির পরিমাণ প্রায় ৩৮০ মিলিয়ন পাউন্ড হবে। তবে আশা করছি আসছে দিন গুলোতে আমরা বেশি বেশি টেস্ট ম্যাচ খেলতে পারবো এবং ক্ষতি কিছুটা হলেও পুষিয়ে উঠতে পারবো।
ইংল্যান্ডে আগামী ১ জুলাই পর্যন্ত সব ধরনের ক্রিকেট নিষিদ্ধ ঘোষণা করেছে সে দেশের সরকার। ফলে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট লিগ দ্য হান্ড্রেডের প্রথম আসর স্থগিত করতে বাধ্য হয়েছে ইসিবি। ২০২০ সালে প্রথমবারের মতো আয়োজিত হওয়ার কথা ছিল ১০০ বলের ক্রিকেট টুর্নামেন্টটি। এর ফলে ইসিবি’র লোকসানের পরিমাণ বেড়ে গেছে বহুগুণে। কারণ এ বছর দ্য হান্ড্রেডের ১ লাখ ৭০ হাজার টিকিট ইতোমধ্যেই বিক্রি করে ফেলেছিল ইসিবি। আর সব মিলিয়ে টুর্নামেন্টের বাজেট ছিল ৪০ মিলিয়ন পাউন্ড। আর এই টুর্নামেন্ট থেকে প্রায় ১১ মিলিয়ন পাউন্ড লাভ করার পরিকল্পনা ছিল বলে জানিয়েছেন হ্যারিসন। তিনি বলেন, ক্রিকেট বিশ্বকাপ ছাড়া আর কোনো টুর্নামেন্টের টিকিটই এত দ্রুত কখনোই আমরা বিক্রি করতে পারিনি, যেমনটা বিক্রি হয়েছে দ্য হান্ড্রেডের। এই সময়টা ছিল আমাদের ক্রিকেটের দর্শক বাড়ানোর সময়। আর এই টুর্নামেন্ট দিয়েই আমরা ১১ মিলিয়ন পাউন্ড লাভ করার পরিকল্পনা করেছিলাম।
এছাড়া আন্তর্জাতিক ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ, অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ, পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ খেলার কথা রয়েছে ইংল্যান্ডের। এর মধ্যে ক্যারিবীয়দের বিপক্ষে সিরিজটি আগামী গ্রীষ্মে নিয়ে যাওয়া হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close