লন্ডনে শুরু হলো পপি ফুল তোলা

poppy fulমুনজের আহমদ চৌধুরী: প্রথম বিশ্বযুদ্ধে যুক্তরাজ্য ও এর উপনিবেশগুলোতে নিহত সামরিক-বেসামরিক ব্যক্তিদের স্মরণে সিরামিকের তৈরী এ পপি ফুল। লাল পপির আদলে ৯ লাখ ফুলের ফুলেল এ শ্রদ্ধার্ঘ্য নয়নাভিরাম সৌন্দর্যের সৃষ্টি করে লন্ডনের টাওয়ার অব লন্ডনে।
এসব কৃত্রিম ফুলের এক একটির জন্য লাখ লাখ মানুষ ২৫ পাউন্ড করে দান করেন। আর বুধবার থেকে আট লাখ ৮৮ হাজার ২৪৬টি এসব কৃত্রিম পপি ফুল তোলার কাজ শুরু হয়েছে।
প্রায় ১ হাজার স্বেচ্ছাসেবী বুধবার থেকে এ কাজ শুরু করেছেন। স্কাই নিউজ জানায়, যারা এসব এক একটি কৃত্রিম ফুলের জন্য ২৫ পাউন্ড করে দিয়েছেন তাদের কাছে পাঠানো হবে এসব ফুল। পপি ফুলের  এ শিল্পকর্ম  শিল্পী পল কামিনস এর সৃষ্টি।
উল্লেখ্য, শহীদ যুদ্ধাদের স্মরণে যুক্তরাজ্যজুড়ে গত রোববার রিমেমবার্স ডে পালন করা হয়। কড়া নিরাপত্তার মধ্যদিয়ে লন্ডনের হোয়াইট হলের সৌধে পুষ্পার্ঘ অর্পন করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। যুক্তরাজ্যের বাইরেও বিভিন্ন স্থানে রিমেমবার্স ডে পালিত হয়েছে।
লন্ডনের স্মরণ অনুষ্ঠানে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন উপস্থিত ছিলেন। চলতি বছর প্রথম বিশ্বযুদ্ধের শতবর্ষ পূর্ণ হয়েছে। এটি উদযাপনের অংশ হিসেবে লন্ডনের টাওয়ার হল ঘিরে বিশাল শিল্পকর্ম ‘ব্লাড সোয়েপ্ট ল্যান্ড অ্যান্ড সিজ অব রেড’ তৈরী করা হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button