বাংলাদেশের পোশাকশিল্প রক্ষার আহ্বান ব্রিটিশ এমপি রুশনারা আলীর

পশ্চিমা দেশের ক্রেতা প্রতিষ্ঠানগুলোর চুক্তি বাতিলের কারণে বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলোর তৈরি পোশাকশিল্পের ক্ষতি আটকাতে পদক্ষেপ নিতে যুক্তরাজ্য সরকারকে আহ্বান জানিয়েছেন দেশটির বাংলাদেশি বংশোদ্ভূত সংসদ সদস্য রুশনারা আলী। যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্যবিষয়ক মন্ত্রী ও ট্রেজারির চ্যান্সেলরের কাছে গতকাল সোমবার এক চিঠিতে এ আবেদন জানান তিনি।
বৈশ্বিক সরবরাহ ব্যবস্থা বিপর্যস্ত, ব্যবসা-বাণিজ্য বন্ধ হওয়ায় স্থানীয় অর্থনীতি স্থবির হয়ে পড়েছে এবং লাখো মানুষ তাদের চাকরি হারিয়েছে, মন্তব্য করে তিনি বলেন, এর মধ্যে উন্নয়নশীল অর্থনীতির দেশগুলোর পরিস্থিতি সবচেয়ে কঠিন।
পশ্চিমা প্রতিষ্ঠানগুলোর বাণিজ্যিক চুক্তি বাতিলের ফলে বাংলাদেশের তৈরি পোশাকশিল্পের ক্ষতির উদাহরণ দিয়ে রুশনারা আলী বলেন, এ পর্যন্ত পশ্চিমা ক্রেতারা বাংলাদেশের তৈরি পোশাক খাতে ৩৭০ কোটি ডলারের চুক্তি বাতিল করেছেন, যার মধ্যে ২৪০ কোটি ডলার বাতিল করেছে যুক্তরাজ্যের প্রতিষ্ঠানগুলো। এর ফলে বাংলাদেশের প্রায় দশ লাখ গার্মেন্টস শ্রমিক হয় চাকরি হারিয়েছেন অথবা বেতন পাননি।
তিনি বলেন, যে সকল বৃটিশ কোম্পানি কঠিন পরিস্থিতি মোকাবিলা করছে, তাদের প্রয়োজনীয় সহায়তা দিতে আমি যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি, যাতে তারা তাদের সরবরাহকারীদের সাথে দেয়া প্রতিশ্রুতি রক্ষা করতে পারে।
চীনের পর বাংলাদেশই বিশ্বে তৈরি পোশাক প্রস্তুতের ক্ষেত্রে বৃহত্তম দেশ উল্লেখ করে তিনি বলেন, যদি সরবরাহ ব্যবস্থা ধসে পড়ে, তবে সারা বিশ্বের পিপিই (ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম) তৈরির সক্ষমতাও ক্ষতিগ্রস্ত হবে। বৈশ্বিক বাণিজ্য ও সরবরাহ ব্যবস্থা সুরক্ষার উদ্যোগে অবশ্যই যুক্তরাজ্যক নেতৃত্ব দিতে হবে,’ বলেন রুশনারা আলী।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close