আগামী বছর মর্টগেজ রেকর্ড দ্বিগুণ হচ্ছে যুক্তরাজ্যে

ব্রিটিশ বাড়ির মালিকদের সতর্ক করা হয়েছে যে তারা একটি বন্ধকী “টাইম বোমা” এর সম্মুখীন হচ্ছেন, যার সুদের পেমেন্ট আগামী বছর রেকর্ডে তাদের সর্বোচ্চ স্তরে দ্বিগুণ হবে। আসন্ন মাসগুলিতে বন্ধকী অর্থপ্রদানগুলি বিস্ফোরিত হতে দেখা যাবে, পরিবারগুলিকে মাসে শত শত পাউন্ড বেশি দিতে হবে, চ্যান্সেলর কর্তৃক ঘোষিত ট্যাক্স বৃদ্ধির সাথে এটি কেবল নিয়ন্ত্রণযোগ্য নয়।
এটি ছিল ‘বিশৃঙ্খলার খরচ’ বাজেট যেখানে সবাই মূল্য পরিশোধ করে। এটা দিনে দিনে স্পষ্ট হয়ে উঠছে যে, যে পরিবারগুলির একটি বাড়ির মালিক তারা মাসের বিশৃঙ্খলার জন্য চূড়ান্ত মূল্য দিতে হবে। বিশ্লেষণে অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকস (ওএনএস) খুচরা মূল্য সূচক (আরপিআই) থেকে বন্ধকী সুদের অর্থপ্রদানের জনসাধারণের ডেটা উদ্ধৃত করা হয়েছে, যা ১৯৮৮ সালের জানুয়ারি পর্যন্ত। অবিলম্বে পুরানো তথ্য প্রদান করতে অক্ষম।
বন্ধকী সুদের হারগুলি ব্যাঙ্ক অফ ইংল্যান্ডের বেস রেটের সাথে সঙ্গতি রেখে গণনা করা হয়, যা কেন্দ্রীয় ব্যাঙ্কের মুদ্রানীতি কমিটি ৩ শতাংশে বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে – ২০০৮ সাল থেকে এটির সর্বোচ্চ স্তর – মুদ্রাস্ফীতি কমানোর জন্য।লিজ ট্রাস এবং কোয়াসি কোয়ার্টেং-এর মিনি-বাজেট বিনিয়োগকারীদের ভয় দেখিয়ে এবং সরকারী বন্ড বাজারে অশান্তির জন্ম দেওয়ার পর বন্ধকী ঋণদাতারাও শত শত চুক্তি টেনে নেয় এবং উচ্চ সুদের হার দিয়ে সেগুলিকে পুনঃপ্রবর্তন করে – ঋণ নেওয়ার খরচকে আরও বাড়িয়ে দেয়। পরপর আটটি বেস রেট বৃদ্ধির সর্বশেষ ঘোষণা। এই মাসের গোড়ার দিকে, ব্যাংক হচ্ছেন, যার সুদের পেমেন্ট পরের বছর রেকর্ডে তাদের সর্বোচ্চ স্তরে দ্বিগুণ হবে।
চ্যান্সেলর জেরেমি হান্টের ট্যাক্স-বাড়ানোর আর্থিক বিবৃতির পাশাপাশি প্রকাশিত একটি কঠোর পূর্বাভাসে, অফিস ফর বাজেট রেসপন্সিবিলিটি ভবিষ্যদ্বাণী করেছে যে বন্ধকী সুদের অর্থপ্রদান ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত ১০০ শতাংশের বেশি বৃদ্ধি পাবে।
লিবারেল ডেমোক্র্যাটদের মতে, এটি রেকর্ড শুরু হওয়ার পর থেকে সবচেয়ে বড় বৃদ্ধির প্রতিনিধিত্ব করবে – ১৯৮৯ সালে ৬৩ শতাংশ বৃদ্ধির আগের রেকর্ড বৃদ্ধিকে ছাড়িয়ে গেছে, যখন একটি বাড়ি কেনার খরচও মজুরির তুলনায় অনেক কম ছিল।”পঙ্গুত্বপূর্ণ” বৃদ্ধি ২০০৮ সালের আর্থিক সংকটের চেয়ে বাড়ির মালিকদের জন্য আরও খারাপ হুমকির কারণ হতে পারে, হাজার হাজার পরিবার তাদের বাড়ি হারানোর ঝুঁকিতে রয়েছে, লিব ডেমস সতর্ক করেছে।
সেপ্টেম্বর থেকে ১২ মাসের মধ্যে,২৩৬০০০পাউন্ডের বকেয়া বন্ধকসহ একটি সাধারণ পরিবার তাদের বার্ষিক সুদের পেমেন্ট দ্বিগুণ ৫৬৮৯ পাউন্ড দেখতে পাবে, যা বছরে২৮৫১পাউন্ড বা প্রতি মাসে ২৩৭’৬০ পাউন্ড বৃদ্ধি পাবে, ওবিআর পক্ষের বিশ্লেষণ অনুসারে পূর্বাভাস লিব ডেম ট্রেজারি মুখপাত্র সারাহ ওলনি বলেছেন, “গৃহকর্তারা রক্ষণশীল সরকারের অর্থনীতিকে বিপর্যস্ত করার জন্য মূল্য পরিশোধ করছেন।”
“মর্টগেজ টিকিং টাইম বোমা আর মাত্র সেকেন্ড বাকি আছে। আসন্ন মাসগুলিতে বন্ধকী অর্থপ্রদানগুলি বিস্ফোরিত হতে দেখা যাবে, পরিবারগুলিকে মাসে শত শত পাউন্ড বেশি দিতে হবে চ্যান্সেলর কর্তৃক ঘোষিত ট্যাক্স বৃদ্ধির সাথে এটি কেবল নিয়ন্ত্রণযোগ্য নয়।
“এটি ছিল ‘বিশৃঙ্খলার খরচ’ বাজেট যেখানে সবাই মূল্য পরিশোধ করে। এটা দিনে দিনে স্পষ্ট হয়ে উঠছে যে যে পরিবারগুলির একটি বাড়ির মালিক তারা মাসের বিশৃঙ্খলার জন্য চূড়ান্ত মূল্য দিতে হবে।বিশ্লেষণে অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকস (ওএনএস) খুচরা মূল্য সূচক (আরপিআই) থেকে বন্ধকী সুদের অর্থপ্রদানের জনসাধারণের ডেটা উদ্ধৃত করা হয়েছে, যা ১৯৮৮ সালের জানুয়ারি পর্যন্ত। অবিলম্বে পুরানো তথ্য প্রদান করতে অক্ষম।
বন্ধকী সুদের হারগুলি ব্যাঙ্ক অফ ইংল্যান্ডের বেস রেটের সাথে সঙ্গতি রেখে গণনা করা হয়, যা কেন্দ্রীয় ব্যাঙ্কের মুদ্রানীতি কমিটি ৩ শতাংশে বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে – ২০০৮ সাল থেকে এটির সর্বোচ্চ স্তর – মুদ্রাস্ফীতি কমানোর জন্য।লিজ ট্রাস এবং কোয়াসি কোয়ার্টেং-এর মিনি-বাজেট বিনিয়োগকারীদের ভয় দেখিয়ে এবং সরকারী বন্ড বাজারে অশান্তির জন্ম দেওয়ার পর বন্ধকী ঋণদাতারাও শত শত চুক্তি টেনে নেয় এবং উচ্চ সুদের হার দিয়ে সেগুলিকে পুনঃপ্রবর্তন করে – ঋণ নেওয়ার খরচকে আরও বাড়িয়ে দেয়। পরপর আটটি বেস রেট বৃদ্ধির সর্বশেষ ঘোষণা। এই মাসের গোড়ার দিকে, ব্যাংক অফ ইংল্যান্ডের গভর্নর অ্যান্ড্রু বেইলি পরামর্শ দিয়েছিলেন যে ঋণদাতাদের ভবিষ্যতের বৃদ্ধির জন্য তাদের প্রত্যাশাগুলি কমানো উচিত, এই বলে: “আমরা মনে করি যে ব্যাংকের হার বর্তমানে আর্থিক বাজারের মূল্যের চেয়ে কম বাড়তে হবে।”

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button