লন্ডন পরিবহনে ক্রিপ্টোকারেন্সীর বিজ্ঞাপন রেকর্ড সংখ্যায় উন্নীত

২০২১ সালে ক্রিপ্টোকারেন্সী প্রতিষ্ঠানসমূহ লন্ডনের সরকারী পরিবহনে রেকর্ড সংখ্যক বিজ্ঞাপন দিয়েছে, যার ফলে এধরনের ঝুঁকিপূর্ন বিনিয়োগে প্রলুব্ধ হওয়া থেকে লোকজনকে বিরত রাখতে এসব বিজ্ঞাপন নিষিদ্ধের দাবি ওঠে। ক্রিপ্টো সম্পদের জন্য বিজ্ঞাপন বৃদ্ধি, যা যুক্তরাজ্যে অনিয়ন্ত্রিত, এর প্রতি আসক্তি ও আর্থিক ক্ষয়ক্ষতির ঝুঁকি বিষয়ে উদ্বেগ বৃদ্ধি করেছে। বিশেষভাবে বিটকয়েনের মতো ডিজিটাল মুদ্রার মূল্যের তীব্র বায়বীয়তার বিষয়টি অত্যন্ত উদ্বেগের, ব্যাপক দরপতনের পূর্বে যার মূল্য গত বছর রেকর্ড উচ্চতায় পৌঁছে।
দেখা গেছে, লন্ডন মেয়র সাদিক খানের প্রতিশ্রুতি সত্বেও ট্রান্সপোর্ট ফর লন্ডন ব্যাপক বিজ্ঞাপনের ওপর নিষেধাজ্ঞা বাস্তাবায়ন করেনি। এতে এই ইন্ডাষ্ট্রি ইতোমধ্যে তাদের বিপণন কর্মকান্ড বৃদ্ধির সুযোগ পেয়েছে। ফ্রিডম অব ইনফরমেশন অ্যাক্ট থেকে প্রাপ্ত তথ্যে দেখা গেছে, টিএফএল সার্ভিসসমূহ ২০২১ সালের এপ্রিল ও সেপ্টেম্বরের মধ্যবর্তী সময়ে ৬ মাসে ১৩টি প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত ৩৯ হাজার ৫৬০ টি ক্রিপ্টো বিজ্ঞাপন প্রদর্শন করেছে।
প্রধান বিজ্ঞাপনগুলোর মধ্যে রয়েছে ট্রেডিং প্লাটফর্ম ইটরো, ফ্লকি, একটি মেমে কয়েন, যার নামকরন করা হয়েছে ইলন মাস্কের কুকুরের নামে- ক্রিপ্টো ডটকম এবং লুনো মানি, যেগুলোর প্রচারনাকালে এগুলোকে ‘টাইম-টু-বাই’ বিটকয়েন হিসেবে তুলে ধরা হচ্ছে। তবে দায়িত্বহীনতার অভিযোগে এটাকে নিষিদ্ধ করে বিজ্ঞাপন রেগুলেটর নিয়ন্ত্রন কর্তৃপক্ষ।
২০১৯ সালে টিএফএল বাস ও ট্রেনসমূহে একমাত্র বিজ্ঞাপনদাতা ক্রিপ্টো সেবা প্রদানকারী ছিলো ‘ইটরো’, যা ৫টি ডিজিটাল ডিসপ্লে ও ৪০ সুপারসাইডস এবং দ্বিতল বাসসমূহের পাশে দীর্ঘ পোস্টারের জন্য অর্থ প্রদান করে। ২০২০ সালে ব্যাপকহারে ঘরে বসে কাজের ফলে ক্রিপ্টো বিজ্ঞাপনের পরিমান বৃদ্ধি পায়। লুনো মানি এবং কয়েনফ্লোর সহ কোম্পানীগুলো ১ হাজার ৫৯৫ টি বিজ্ঞাপন ক্রয় করে।
সম্প্রতি বৃদ্ধির পূর্বে ২০১৮ সাল ছিলো টিএফএল-য়ে ক্রিপ্টো বিজ্ঞাপনের জন্য সবচেয়ে ব্যস্ত বছর। ২০১৭ সালে রেকর্ড শুরুর পর থেকে এটা ছিলো ব্যস্ততম। এমনকি তখন ১২ মাসে ১৫ হাজার বিজ্ঞাপন প্রদর্শিত হয়। এর ঠিক ৬ মাস পর এটা দাঁড়ায় ৩৯ হাজার ৫৬০। এক্ষেত্রে হেক্স, ক্র্যাকেন, বিওটিএস এবং পাগলাইফ- এর মতো তুলনামূলক অদ্ভূত প্রতিষ্ঠানের নাম পরিলক্ষিত হয়।
ক্রিপ্টোকারেন্সী কোম্পানীগুলো ২০১৮ সাল লধথেকে টিএফএল টিউব ও ট্রেন সার্ভিসসমূহে বিজ্ঞাপন বাবদ সর্বমোট ৮ লাখ ২৫ হাজার ২৪৫ পাউন্ড ব্যয় করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button