নতুন স্মার্টফোন আনল স্যামসাং

অনেক দিন ধরেই দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাংয়ের এস সিরিজের নতুন স্মার্টফোন নিয়ে গুঞ্জন ছিল। সবাইকে চমক দিতে স্যামসাং গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রে গ্যালাক্সি আনপ্যাকড নামের একটি অনুষ্ঠানে ‘গ্যালাক্সি এস ২০ ’, ‘এস ২০ প্লাস’ ‘এস ২০ আলট্রা’ ও ‘গ্যালাক্সি জেড ফ্লিপ’ নামে নতুন চারটি ফোনের ঘোষণা দিয়েছে। ফোন চারটির দাম যথাক্রমে ৯৯৯, ১১৯৯, ১৩৯৯ ও ১৩৮০ মার্কিন ডলার।

স্যামসাং সূত্রে জানা গেছে, তিনটি মডেলের স্মার্টফোনেই রয়েছে ১২০ হার্টজের ডিসপ্লে, কমপক্ষে ৮ জিবি করে র‌্যাম, উন্নত ক্যামেরা ও ৮কে মানের ভিডিও রেকর্ডিংয়ের সুযোগ। আগামী ৬ মার্চ থেকে বৈশ্বিক বাজারে ফোন তিনটি উন্মুক্ত করবে বিশ্বের শীর্ষ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি।

গ্যালাক্সি ফ্ল্যাগশিপের তিনটি ফোনেই ৭ ন্যানোমিটার প্রযুক্তির ৬৪ বিট অক্টাকোর প্রসেসর ব্যবহার করেছে স্যামসাং। এ স্মার্টফোনগুলোয় দুই সংস্করণের প্রসেসর থাকবে। একটিতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসর ও অন্যটিতে এক্সিনোস ৯৯০ প্রসেসর থাকবে। দক্ষিণ এশিয়া অঞ্চলে এক্সিনোস প্রসেসরের ফোনগুলো ছাড়তে পারে স্যামসাং। অ্যান্ড্রয়েড ১০ ভিত্তিক ওয়ানইউআই ইন্টারফেসে চলবে ডিভাইসগুলো। আই ৬৮ মানসম্পন্ন ফোন পানি ও ধুলারোধী হিসেবে কাজ করবে। এতে আলট্রাসনিক ইনডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট প্রসেসর, ফেস রিকগনিশন ও রিভার্স চার্জিং সুবিধাও থাকবে।

এস ২০ মডেলটি হবে ৬.২ ইঞ্চি মাপের। এটি ৮ জিবি ও ১২ জিবি র‌্যামের ভিন্ন সংস্করণ হতে পারে। এর ইন্টারনাল স্টোরেজ হবে ১২৮ জিবি, যা ১ টেরাবাইট পর্যন্ত মাইক্রোএসডি কার্ড সমর্থন করবে। এস ২০ মডেলের তিন ক্যামেরা সেটআপ থাকবে। অন্যদিকে, এস ২০ প্লাসে ও এস ২০ আলট্রাতে থাকবে চার ক্যামেরার সেটআপ। তিন ক্যামেরা সেটআপের একটিতে ৬৪ মেগাপিক্সেল টেলিফটো, ১২ মেগাপিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল ও ১২ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড ক্যামেরা থাকবে। এর সামনে থাকবে ১০ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। এস ২০–এর ব্যাটারি হবে ৪ হাজার মিলিঅ্যাম্পিয়ারের। এতে ২৫ ওয়াট দ্রুতগতির চার্জিং সুবিধা থাকবে।

এস ২০ প্লাস মডেলের ফোনটিতে ৬.৭ ইঞ্চি মাপের কোয়াড এইচডি প্লাস অ্যামোলেড ডিসপ্লে থাকবে। এটি ৮ জিবি র‍্যাম ১২৮ জিবি স্টোরেজ বা ১২ জিবি র‌্যাম ৫১২ জিবি স্টোরেজ দুটি সংস্করণে পাওয়া যাবে। দুই সংস্করণেই ১ টেরাবাইট মাইক্রোএসডি সমর্থন করবে। ফোনটির ব্যাটারি হবে ৪ হাজার ৫০০ মিলিঅ্যাম্পিয়ারের।

এস ২০ আলট্রা মডেলটি এস ২০ সিরিজের সবচেয়ে দামি ও ফিচারসমৃদ্ধ ফোন। এতে বড় মাপের ডিসপ্লের সঙ্গে ১০৮ মেগাপিক্সেলের ক্যামেরা সুবিধা থাকবে। এতে ১৬ জিবি পর্যন্ত র‌্যাম ও ৫ হাজার মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি যুক্ত করেছে স্যামসাং। ৬.৯ ইঞ্চি মাপের কোয়াড এইচডি প্লাস ডায়নামিক অ্যামোলেড ডিসপ্লের স্মার্টফোনটির সামনে থাকবে ৪০ মেগাপিক্সেলের ক্যামেরা।

ফোল্ডএবল গ্যালাক্সি জেড ফ্লিপ এ আছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৫৫ প্রসেসর। ৬.৭ ইঞ্চি পর্দাটি ভাঁজ করা যাবে উল্লম্বভাবে মাঝ বরাবর। ডিভাইসটির পেছনে রাখা হয়েছে ১২ মেগাপিক্সেল ডুয়াল ক্যামেরা ব্যবস্থা। আর সামনে আছে পারে ১০ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা। ৮কে ভিডিও ধারণ করতে পারবে ডিভাইসটি। নতুন এই ডিভাইসটিতে প্লাস্টিকের বদলে পাতলা কাঁচের পর্দা ব্যবহার করা হয়েছে। ফোনটি লম্বা স্ক্রিনযুক্ত যা খোলা থাকা অবস্থায় এক হাতে ব্যবহার করা যায় এবং ভাঁজ করে বন্ধ করলে ওয়ালেটের আকার হয়। প্রতিষ্ঠানটি বলছে, এটি ২ লাখেরও বেশি বার খোলা এবং বন্ধ করা যাবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close