পাথর ছুড়লে ২০ বছর জেল

Palestineইসরাইলের কোনো গাড়ি বা রাজপথে ফিলিস্তিনিরা পাথর ছুড়লে শাস্তি হিসেবে ২০ বছর জেল খাটতে হবে। ইসরাইলের পার্লামেন্ট নেসেটে এমন আইন পাস হয়েছে। পশ্চিম জেরুসালেমের ফিলিস্তিনিরা ইসরাইলের অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে মাঝেমধ্যে ইসরাইলিদের গাড়িতে পাথর ছুড়ে থাকে। এই ঘটনায় অসংখ্য ফিলিস্তিনিকে আটক করে সাজা দিয়েছে ইসরাইল।
গত বছর ইসরাইল গাজায় হামলা চালানোর পরিপ্রেক্ষিতে ফিলিস্তিনিরা পাথর ছুড়ে প্রতিবাদ জানানোর পথ বেছে নেয়। এতে ছোটখাটো কিছু দুর্ঘটনা ঘটে। এমন অবস্থা যেন আর না হয়, তা নিশ্চিত করতে পাথর নিক্ষেপকারীদের বিরুদ্ধে শাস্তি আরো কঠোর করল ইসরাইল।
নেসেটে ৬৯/১৭ ভোটে পাস হয় পাথর নিক্ষেপকারীদের বিরুদ্ধে শাস্তির নতুন আইন। এই আইনে পাথর নিক্ষেপকারীদের সন্ত্রাসী হিসেবে উল্লেখ করা হয়েছে।
ইসরাইলের বিচারমন্ত্রী আয়েলেত শাকাড বলেছেন, ‘সন্ত্রাসীদের প্রতি সহনশীলতা আজ থেকে শেষ হলো। পাথর নিক্ষেপকারীরা সন্ত্রাসী এবং তাদের নিরস্ত্র করতে এই আইন যুতসই শাস্তির বিধান নিশ্চিত করবে।’
ফিলিস্তিনি তরুণদের সঙ্গে ইসরাইলের পুলিশের প্রায়ই সংঘর্ষ হয়। ১৯৮০ ও ১৯৯০-এর দশকে ইসরাইলবিরোধী বিপ্লবে পাথর ছুড়ে প্রতিবাদ জানানোর পদ্ধতি নেয় ফিলিস্তিনিরা। সেই থেকে এই পদ্ধতি এখনো টিকে আছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button