সিরিয়ার যুদ্ধে যোগ দেবেন না : সৌদী গ্র্যান্ড মুফতি

Abdulaziz Al al-Sheikhসৌদি আরবের গ্র্যান্ড মুফতি আবদুল আজিজ ইবনে আবদুল্লাহ আল আশ শেখ সিরিয়ার আসাদ সরকারের বিরুদ্ধে যুদ্ধে যোগ না দিতে তার দেশের যুবকদের প্রতি আহ্বান জানিয়েছেন।
সোমবার গ্র্যান্ড মুফতি সিরিয়ায় সৌদি নাগরিকদের অনুপ্রবেশের বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, “এটা পুরোপুরি ভুল পদক্ষেপ, জরুরি বা ফরজ বিষয় না। এ ধরনের পদক্ষেপ দলাদলি বাড়াচ্ছে এবং সিরিয়ায় কারো যাওয়া উচিত না। আমি সেখানে কাউকে যাওয়ার পরামর্শ দিচ্ছি না।”
আশ শেখ তাদেরও সমালোচনা করেছেন যারা সৌদি যুবকদের সিরিয়ার যুদ্ধে যোগ দিতে উৎসাহ দিচ্ছেন। তিনি জানান, মুসলমানদের উচিত আল্লাহকে ভয় করা ও মুসলিম যুবকদের ধোঁকা না দেয়া। এইসব যুবকদের দুর্বলতা ও দূরদৃষ্টির অভাবকে অপব্যবহার করে তাদেরকে ধ্বংসের দিকে ঠেলে দেয়া উচিত না বলেও আশ শেখ মন্তব্য করেছেন।
সিরিয়ায় আসাদ সরকারের বিরুদ্ধে লড়াইরত সন্ত্রাসী ও বিদ্রোহীদের মধ্যে আরব দেশগুলোর যুবকদের সংখ্যাই সবচেয়ে বেশি। তাদের অনেকেই আল-কায়দার সমমনা আন-নুসরা ফ্রন্টের সদস্য হিসেবে লড়াই করছে ।
ইসরাইল ও আমেরিকার নেতৃত্বাধীন পশ্চিমা সরকারগুলোর পাশাপাশি কাতার, সৌদি আরব ও তুরস্কের সরকার সিরিয়ার আসাদ সরকারের বিরুদ্ধে লড়াইয়ে নিয়োজিত বিদ্রোহীদের সর্বাত্মক সহযোগিতা দিয়ে আসছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button