লন্ডনের মিডিয়া হাউসে শোকের ছায়া

সাংবাদিক ইসহাক কাজল আর নেই

রাজপথ ও কলম দুটোই যার দখলে লন্ডন প্রবাসী সেই বহুমাত্রিক মুক্তিযোদ্ধা সাংবাদিক, বাংলা একাডেমী প্রবাসী পুরস্কারপ্রাপ্ত লেখক ইসহাক কাজল আজ সোমবার লন্ড‌নের কুইন্স হাসপাতালে বিকাল সাড়ে পাঁচটার দিকে ইন্তেকাল করেছেন ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। লন্ডনে পরিবারপরিজন নিয়ে বসবাসকারী ইসহাক কাজল বেশ কিছুদিন থেকে দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ছিলেন। তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়ায় লন্ডনের বাঙ্গালী কমিউনিটি ও মিডিয়া হাউসে শোকের ছায়া নেমে এসেছে।

সাংবাদিক, গবেষক, লেখক ইসহাক কাজল দেশে-প্রবাসে সমধিক পরিচিত একজন সংগ্রামী বাম রাজনীতিবিদ হিসেবে। বৃহত্তর সিলেটে চা-শ্রমিকদের নায্য দাবি দাওয়া আদায়ের আন্দোলনের পুরোভাগে থেকে নেতৃত্ব দেন এ বাম রাজনীতিবিদ। জীবনভর শ্রমজীবি মানুষের পাশে থাকায় ব্যাপক সমাদৃত ইসহাক কাজল মৌলভীবাজারসহ দক্ষিন সিলেটের মানুষের আস্থা ও ভালবাসার নন্দিত সন্তানে পরিনত হন তাঁর কর্মময়তার পরিক্রমায়।

ষাটের দশক থেকে তিনি সাংবাদিকতার পাশাপাশি সক্রিয়ভাবে গনমানুষের কল্যানের রাজনীতিতে নিজেকে নিয়োজিত রেখেছেন। বর্নাঢ্য রাজনৈতিক জীবনে তিনি বাংলাদেশ ওয়ার্কাস পার্টির জেলা শাখার প্রতিষ্ঠাতা সম্পাদকের দায়িত্ব পালন করেন। বাংলাদেশের তেল-গ্যাস ও খনিজ সম্পদ রক্ষা আন্দোলনের জাতীয় পর্যায়ে নেতৃত্ব দেন ইসহাক কাজল। বাংলাদেশের তেল-গ্যাস-খনিজসম্পদ বিদেশী আগ্রাসনসহ তার লেখা ১২টি গ্রস্থ দেশ-বিদেশে পাঠকদের কাছে ব্যাপকভাবে সমাদৃত।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close