অ্যামাজনের যুক্তরাজ্য বিভাগ লাগাতার ২ বছর কর্পোরেশন কর দেয়নি

অ্যামাজন এর মূল ইউকে ডিভিশন উপর্যুপরি দ্বিতীয় বছর কোন কর্পোরেট কর প্রদান করেনি। সংস্থাটি তার মালখানাসমূহে রবোট জাতীয় সরঞ্জামসহ অবকাঠামোতে তাদের ১.৬ বিলিয়ন পাউন্ড বিনিয়োগের ওপর কর মওকুফের সুবিধা লাভ করেছে।
জানা গেছে, যুক্তরাজ্যে শ্রমিক দলের অর্ধেকের বেশী নিয়োগকারী অ্যামাজন ইউকে সার্ভিসেজ গত বছরের ডিসেম্বরের শেষদিক পর্যন্ত এক বছরে ৭.৭ মিলিয়ন কর সুবিধা লাভ করেছে। কোম্পানীজ হাউসে দাখিলকৃত হিসাব থেকে এটা জানা গেছে।
ঋষি সুনাক চ্যান্সেলর থাকাকালে যে ‘সুপার ডিডাকশন’ স্কীম চালু করেন ব্যবসায় প্রতিষ্ঠানগুলোর জন্য, অ্যামাজন সেই স্কীমের সুবিধা পেয়েছে। ব্যবসার অবকাঠামোয় অর্থ বিনিয়োগের ক্ষেত্রে কর প্রদান মওকুফ করা হয় এই স্কীমে। এই স্কীম কোম্পানীগুলোকে ২০২১ সালের এপ্রিল থেকে ২ বছরের মুনাফার বিপরীতে প্লান্ট ও মেশিনারী ক্ষেত্রে বিনিয়োগ ব্যয়ের ১৩০ শতাংশ অফসেটের সুবিধা প্রদান করে। অ্যামাজন ২০২১ সালে ১.১৩ মিলিয়ন পাউন্ডের একটি ক্রেডিট বুক করে। বোধগম্যভাবেই এর ফলে অ্যামাজনের মূল ইউকে ডিভিশন কোন কর্পোরেশন ট্যাক্স প্রদান করেনি।
তবে গ্রুপটির ইউকে বিজনেসের অন্যান্য অংশগুলো একটি অপ্রকাশিত অংকের অর্থ পরিশোধ করে। ২০২১ সালে বিক্রি প্রায় ৮ শতাংশ বৃদ্ধি পেয়ে ৬.৫৬ বিলিয়নে উন্নীত হলে অ্যামাজনের মূল ডিভিশনের করপূর্ব মুনাফা ৯ শতাংশ বেড়ে ২২২ মিলিয়ন পাউন্ডে পৌঁছে। ফেয়ার ট্যাক্স ফাউন্ডেশন এর প্রধান নির্বাহী পল মনাঘান যুক্তরাজ্যে তার মোট মুনাফা ও পরিশোধিত কর্পোরেট কর প্রকাশে ব্যর্থতার জন্য অ্যামাজনের সমালোচনা করেন। ট্যাক্স জাস্টিস ক্যাম্পেইনার ও শেয়ার হোল্ডারদের অধিকতর স্বচ্ছতার আহ্বান সত্বেও তারা এটা করেনি বলে তিনি মন্তব্য করেন।
অ্যামাজনের জনৈক মুখপাত্র বলেন, অ্যামাজন ইউকে সার্ভিসেজ আমাদের ব্যবসার একটি ক্ষুদ্র অংশ মাত্র। আমাদের কোম্পানীগুলোর দিকে তাকালে দেখবেন গত বছর আমরা কর্পোরেশন ট্যাক্স পরিশোধ করেছি। যুক্তরাজ্যে আমাদের তাৎপর্যপূর্ন পুঁজি বিনিয়োগের ফলশ্রুতিতেই অ্যামাজন ইউকে সার্ভিসেজ- কে ট্যাক্স হ্রাসের সুবিধা দেয়া হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button