ইসরাইলি আগ্রাসনে গাজায় ৪৬০ কোটি ডলারের ক্ষতি

Gazaইসরাইলের আগ্রাসনে অবরুদ্ধ গাজা উপত্যকায় কমপক্ষে ৪৬০ কোটি ডলারের আর্থিক ক্ষয়ক্ষতি হয়েছে। ফিলিস্তিনের অর্থ মন্ত্রণালয়ের বরাত দিয়ে রেডিও তেহরান এ খবর জানিয়েছে।
ফিলিস্তিনের অর্থ মন্ত্রণালয় জানায়, ইসরাইলের হামলায় গাজায় কমপক্ষে ৪৬০ কোটি ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে। শুধুমাত্র ইসরাইলের হামলায় সরাসরি ক্ষতির বিষয়গুলো এই হিসাবের আওতায় আনা হয়েছে। তবে ইসরাইলি বিমান হামলার প্রভাবে যেসব ক্ষয়ক্ষতি হয়েছে তা হিসাবের আওতায় আনা হলে তির পরিমাণ হবে অনেক বেশি।
গাজায় প্রায় মাসব্যাপী ইসরাইলের বিমান হামলা ও স্থল অভিযানে হাজার হাজার ঘর-বাড়ি ও গুরুত্বপূর্ণ স্থাপনা ধ্বংস হয়েছে। এর মধ্যে গত সপ্তাহে ইসরাইলি সেনারা গাজার একমাত্র বিদ্যুৎ স্থাপনায় হামলা চালিয়ে ধ্বংস করে দেয়। এতে পুরো গাজা অন্ধকারে তলিয়ে যায়।
এছাড়া ইসরাইল ও মিসরের অবরোধের কারণে গাজাবাসী খাদ্য, পানি এবং ওষুধের মারাত্মক সংকটে পড়েছে।২৯ দিনের আগ্রাসনে কমপক্ষে ১,৮৮০ জন নিহত ও প্রায় ১০ হাজার মানুষ আহত হয়েছেন। এর মধ্যে চারশ’ শিশু রয়েছে। ইসরাইলের সাবেক সামরিক উপদেষ্টা গিওরা এইলান্দ বলেন, হামাসকে নতি স্বীকারে বাধ্য করতে না পারায় দুই পক্ষের যুদ্ধ ড্র হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button