১৭৫ কেজি ওজনের ওনিয়ন ভাজি তৈরী করে

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে ব্রিটিশ বাংলাদেশী অলি খান (ভিডিও)

বাংলাদেশের মানুষের কাছে ওনিয়ন ভাজি বলতে পেঁয়াজু বুঝালেও দেশের বাইরে ওনিয়ন ভাজি একটু ভিন্ন রকম। পেঁয়াজ চিকন করে কেটে লবন ও বেসন দিয়ে মেখে তাতে হালকা ডিম ফিটে ও কাচাঁ মরিচ ছিটিয়ে তেলে ভাজতে হয় ওনিয়ন ভাজি। গোলাকৃতি এই খাবারের ওজন হয় ১০০ থেকে ১৫০ গ্রাম। স্বাভাবিকভাবে এটি সমুচার সমান। কিন্তু গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড করতে ১৭৫ কেজি ওজনের ওনিয়ন ভাজি তৈরী করে তাক লাগিয়ে দিয়েছেন ব্রিটিশ বাংলাদেশি সেলিব্রেটি শেফ অলি খান।

ব্রিটেনের রেস্টুরেন্টগুলোতে খাবারের শুরুতে স্টার্টার হিসেবে বা মূল খাবারের সাথে খাওয়া হয় এই ওনিয়ন ভাজি। গতকাল মঙ্গলবার লন্ডন মুসলিম সেন্টারের গ্রাউন্ড ফ্লোর-সংলগ্ন কিচেনে ২৫ জন দক্ষ রন্ধনশিল্পীর সহযোগিতায় দীর্ঘ ৮ ঘণ্টার প্রচেষ্টায় অলি খান বৃহত্তম ওই ওনিয়ন ভাজিটি তৈরি করে বিশ্বে রেকর্ড তৈরী করেন। এর আগের রেকর্ড ছিলো ২০১১ সালে তৈরী ১০২ কেজি ওজনের ওনিয়ন ভাজি।

২০১১ সালে কলিন বার্ট নামের জনৈক ব্যক্তি ব্রার্ডফোর্ড কলেজের কয়েকজন শিক্ষার্থী এবং প্রাসাধ রেস্টুরেন্টের কর্মীদের যৌথ প্রচেস্টায় ১০২ কেজি ওজনের ওনিয়ন ভাজি তৈরী করে বিশ্ব রেকর্ড করেছিলেন। আর এবার ১৭৫ কেজি ওজনের ওনিয়ন ভাজি তৈরী করে সেই রেকর্ড ভাঙ্গলেন ব্রিটিশ বাংলাদেশি শেফ অলি খান। আর ওই ওনিয়ন ভাজি তৈরীর সময় উপস্থিত ছিলেন গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড এর কর্মকর্তারা।

ওনিয়ন ভাজির ২০১১ সালের রেকর্ড ভাঙ্গতে ২০১৭ সালে প্রথমবার উদ্যোগ নেন বাংলাদেশ ক্যাটারার্স এসোসিয়েশনের সাবেক সেক্রেটারী জেনারেল অলি খান। কিন্তু সেই বছর ব্যর্থ হলেও দ্বিতীয়বারের চেস্টায় এবার সফল হয়ে সকল কৃতিত্ব দিলেন তার পুরো টিমকে। কারী ইন্ড্রাটির বর্তমান সংকটময় মুহুর্তে এই অর্জন সংকট সমাধানে সরকারের দৃষ্টি আকর্ষণ করবে বলে মনে করেন অলি খান।

বিশ্বের বৃহত্তম এই ওনিয়ন ভাজি রান্না শেষে বিতরণ করা হয় পূর্ব লন্ডনের বাংলাদেশি কমিউনিটির মানুষ ও স্থানীয় গৃহহীন মানুষদের মধ্যে। এর মাধ্যমে অর্জিত অর্থ ইস্ট লন্ডন মসজিদের চ্যারিটি ট্রাস্টে প্রদান করা হবে, এমনটাই ঘোষণা দেন শেফ অলি খান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close