সেইনসব্যারি’জ সবচেয়ে সস্তা পণ্যমূল্যের সুপার মার্কেট

২০১৯ সাল জুড়ে আসদা, মরিসনস্, ওকাডো, সেইনসব্যারি’জ, টেসকো এবং ওয়েইটরোজ সহ ব্রিটেনের ৬টি প্রধান সুপার মার্কেটের ভোক্তা দল ব্রান্ডের হাজারো গ্রোসারি সমাগ্রী পর্যবেক্ষণ করেছেন। বিশেষজ্ঞরা উইটাবিক্স নাস্তার সিরিল থেকে শুরু করে এনড্রুক্স টয়লেট টিস্যু পর্যন্ত ৫৩টি সাধারণ গ্রোসারি সামগ্রীর একটি তালিকা তৈরী করেন এব দেখতে পান যে, সেইনসব্যারি’জ সুপার মার্কেটে বছরব্যাপী পণ্যের মাসিক গড় মূল্য ছিলো ১০৭.০১ পাউন্ড মাত্র। এর পরের অবস্থানে আসদা। এটা দ্বিতীয় সবচেয়ে সস্তা দামের সুপারমার্কেট। এখানে পণ্য সামগ্রীর মাসিক গড় মূল্য ছিলো ১০৭.৬৫ পাউন্ড। এখানে আলদি সুপার আকৃতির মাংসের প্যাকেট বিক্রি করেছে দরাদরির দামে। এদিক দিয়ে মরিসনস আছে তৃতীয় স্থানে। তাদের চার্জ ১০৯.১৩ পাউন্ড। ঠিক এসব আইটেম বা পণ্য সামগ্রী ওয়েইট্রোজে মাসখানেক আগে বিক্রি হয়েছে ১১৭.৮১ পাউন্ডে। এই ৬টি সুপার মার্কেটের মধ্যে এটা সবচেয়ে ব্যয় বহুল। এটা সেইনসব্যারিজের সমমানের দোকানের চেয়ে ১০ শতাংশ বেশী এবং বার্ষিক মোট ১২৯.৬০ পাউন্ড বেশী।

কনজিউমার গ্রুপ অর্থাৎ ভোক্তা দল এর আগের বছর একই ধরনের পর্যবেক্ষণ কর্মসূচী পরিচালনা করেন এবং দেখতে পান যে, ২০১৮ সালে মরিসনস্ ছিলো সবচেয়ে সস্তায় পণ্যসামগ্রী বিক্রয়কারী সুপারমার্কেট। এর পরের স্থানে ছিলো যথাক্রমে আসদা ও সেইনসব্যারিজ।

হোম প্রোডাক্টস এন্ড সার্ভিসেজ এর প্রধান নাতালি হিচিনস্ বলেন, একজন ক্রেতার সাপ্তাহিক সুপার মার্কেটের কেনাকাটা তার ট্যাঁকের ওপর গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে এবং বছরের শুরুতে গৃহস্থালীর সামগ্রী বাবদ ব্যয়ের দিকে খেয়াল রাখলে অর্থ বাঁচানো যায়।

তিনি আরো বলেন, আমাদের বিশ্লেষণে দেখা গেছে একজন ক্রেতার ঘুরে ফিরে কেনাকাটা কীভাবে তাকে গ্রোসারি সামগ্রীর সবচেয়ে ভলো মূল্য নিশ্চিত করতে পারে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close