ইন্দোনেশিয়ার নতুন রাজধানী নির্মাণ তত্ত্বাবধানে টনি ব্লেয়ার

তত্ত্বাবধান প্যানেলের সভাপতি আবুধাবির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান

ইন্দোনেশিয়ার নতুন রাজধানীর নির্মাণকাজ তত্ত্বাবধানে গঠিত প্যানেলে সভাপতিত্বের জন্য আবুধাবির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানকে মনোনয়ন করেছে জাকার্তা। এছাড়া সফটব্যাংকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মাসায়োশি সন ও সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার থাকছেন স্টিয়ারিং কমিটিতে। ইন্দোনেশিয়ার মেরিটাইম অ্যাফেয়ার্স অ্যান্ড ইনভেস্টমেন্ট বিষয়ক মন্ত্রণালয় সম্প্রতি এ তথ্য নিশ্চিত করে। যুবরাজ মোহাম্মদ বিন জায়েদের নেতৃত্বে গঠিত প্যানেলটি ৩ হাজার ৪০০ কোটি ডলার ব্যয়ে নির্মিত প্রকল্পে সরকারকে পরামর্শ দেবে এবং সম্ভাব্য বিদেশী বিনিয়োগ আকর্ষণে আস্থা চাঙ্গা করবে।

চলতি বছরের শেষের দিকে বোর্নিও দ্বীপে নতুন রাজধানীর নির্মাণকাজ শুরু করতে যাচ্ছে ইন্দোনেশিয়া। বর্তমান রাজধানী জাকার্তায় অতিরিক্ত যানজট ও পরিবেশ দূষণের কারণে নতুন রাজধানী নির্মাণের ঘোষণা দিয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট জোকো উইডোডো। নতুন রাজধানী নির্মাণের ৮০ শতাংশ ব্যয়ের জন্য বেসরকারি ও রাষ্ট্রনিয়ন্ত্রিত প্রতিষ্ঠানগুলোর ওপর নির্ভর করছেন তিনি। চলতি সপ্তাহে আবুধাবিতে ইন্দোনেশিয়া ও ইউএইর কোম্পানিগুলোর মধ্যে দ্বিপক্ষীয় বৈঠকে নতুন রাজধানী নির্মাণে ২ হাজার ২৮০ কোটি ডলার বিনিয়োগ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। নতুন রাজধানী নির্মাণে গঠিত প্যানেলের নেতৃত্ব দিতে সেখানে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের আমন্ত্রণ গ্রহণ করেন যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ।

মন্ত্রণালয় সূত্রে আরো জানা গেছে, ক্রাউন প্রিন্স ও সফটব্যাংকের সঙ্গে যৌথভাবে একটি সার্বভৌম সম্পদ তহবিল গঠন নিয়েও আলোচনা হয়েছে। চলতি মাসের শেষের দিকে টোকিওতে আয়োজিত এক বৈঠকে সব বিষয় চূড়ান্ত হবে। বোর্নিওতে নতুন রাজধানী নির্মাণে ২ লাখ ৫৬ হাজার হেক্টর জমি চিহ্নিত করেছে ইন্দোনেশিয়া, যা জাকার্তার চার গুণ বড়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close