লন্ডনে মুজিববর্ষের ক্ষণগণনা নিয়ে বাংলাদেশ হাইকমিশনের প্রেস ব্রিফিং

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনের ক্ষণগণনা উপলক্ষ্যে লন্ডনে বাংলাদেশ হাইকমিশন গত শুক্রবার এক প্রেস ব্রিফিংয়ের আয়োজন করে। যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম এতে মুজিববর্ষ উদযাপন সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন এবং এ সম্পর্কিত তাদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

হাইকমিশনার বলেন, বাংলাদেশ হাইকমিশন ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত যুক্তরাজ্যে জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপনের জন্য বছরব্যাপী প্রায় ৩০টি কর্মপরিকল্পনা নিয়েছে। এসবের মধ্যে আগামী ২২ মার্চ আয়োজন করা হচ্ছে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী শিশু-কিশোর উৎসব। আয়োজন করা হচ্ছে বঙ্গবন্ধুর জীবনের ওপর শিশু-কিশোরদের জন্য রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

হাইকমিশনার বলেন, বছরব্যাপী জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানমালার মূল লক্ষ্য হচ্ছে ব্রিটিশ ও ব্রিটিশ-বাংলাদেশীদের, বিশেষ করে নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর জীবন, কর্ম ও আদর্শ তুলে ধরা। তিনি বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের সঙ্গে যুক্তরাজ্যের ঘনিষ্ট সম্পর্ক রয়েছে। জাতির পিতা পাকিস্তানের কারাগার হতে মুক্তি পাওয়ার পর ১৯৭২ সালের ১০ জানুয়ারি লন্ডন থেকে দিল্লি হয়ে দেশে ফিরেছিলেন। হাইকমিশন এসব ঐতিহাসিক ঘটনার বিভিন্ন দলিল সংগ্রহ ও সংরক্ষণেরও উদ্যোগ নিয়েছে। সাংবাদিক সম্মেলনে লন্ডনের বিভিন্ন গণমাধ্যমের সিনিয়র সাংবাদিকসহ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন। এসময় জন্মশতবর্ষ উদযাপনের ক্ষণগণনার ওপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। -বিজ্ঞপ্তি

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close