মিসরে বিক্ষোভকারীদের উপর ফের গুলি, ব্যাপক সংঘর্ষ

Egyptফের রণক্ষেত্রে পরিণত হল মিসর। দেশটির রাজধানী কায়রো, আলেজান্দ্রিয়াসহ আরও কিছু নগরে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি, এর বিরোধী পক্ষ ও নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষ হয়েছে। সংঘর্ষে ভারী গুলিবর্ষণ ও বিস্ফোরণের ঘটনা ঘটেছে। আল-জাজিরা
রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম জানিয়েছে, কায়রো ছাড়াও দেশটির পূর্বের গিজা, উত্তরের শরকিয়া ও বন্দর নগরী আলেজান্দ্রিয়ায় সংঘর্ষ ঘটেছে।
নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের তাহরির স্কয়ার থেকে দূরে রাখতে ও বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কায়রোর কেন্দ্রে কাঁদানে গ্যাস ব্যবহার করেছে। সেনাবাহিনী অবশ্য বিক্ষোভকারীদের বিরুদ্ধে তাদের অবস্থানকে সন্ত্রাসের বিরুদ্ধে অবস্থান বলে আখ্যা দিয়েছে।
দেশটিতে গত জুলাইয়ে মুরসির ক্ষমতাচ্যুতির পর থেকে এ ধরনের সংঘর্ষে এখন পর্যন্ত কয়েক’শ মানুষ নিহত হয়েছে।
গত আগস্টে নিরাপত্তা বাহিনী রাব্বা আল-আদাইয়া স্কয়ার থেকে বিক্ষোভকারীদের হটিয়ে দিয়েছিল। এর ধারাবাহিকতায় আগৌজা শহরের উপকণ্ঠ বিক্ষোভকারীদের ‘রাব্বা, রাব্বা’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠেছিল।
গত দুই মাসে এক হাজারেরও বেশি মুসলিম ব্রাদারহুডের সদস্য আটকাবস্থায় রয়েছেন। মুরসিসহ ব্রাদারহুডের শীর্ষ নেতা মোহাম্মদ বদিইর বিরুদ্ধে সহিংসতা ও হত্যার অভিযোগ আনা হয়েছে।
শুক্রবারের এ সংঘর্ষের আগে সেনাবাহিনী ও পুলিশ তাহরির স্কয়ারসহ কায়রোর অন্যান্য মূলকেন্দ্রগুলোতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে।
মুরসির সমর্থকরা জানিয়েছেন, ১৯৭৩ সালে ঘটা আরব-ইসরায়েল যুদ্ধের ৪০তম বার্ষিকী সামনে রেখে তাদের আন্দোলন আরও তীব্র হতে পারে। এর আগে দেশটির বর্তমান সরকার ব্রাদারহুডকে সতর্ক করে বলেছিল, ‘আর কোন ধরনের বিক্ষোভ কর্মসূচি সহ্য করা হবে না।’

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button