কুয়ালালামপুর ইসলামি সম্মেলনে যোগ দিলেন মাওলানা শোয়াইব

মুসলিম বিশ্বের চলমান সংকট নিরসন এবং আগামী দিনের কর্মকৌশল নির্ধারণে মালয়েশিয়ার কুয়ালালামপুরে অনুষ্ঠিত হয়েছে ইসলামি সম্মেলন কেএল সামিট-২০১৯। এই সম্মেলনে ৫২ দেশের চার শতাধিক প্রতিনিধি অংশ নিয়েছেন। এতে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে যোগদান করেছেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এর সহকারী মহাসচিব, ইউকে জমিয়তের সভাপতি ও ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব মুসলিম স্কলারস্ এর সদস্য প্রিন্সিপাল মাওলানা শোয়াইব আহমদ। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ডা. মহাথির মুহাম্মদের কার্যালয় থেকে তাকে আমন্ত্রণপত্র পাঠানো হয়। সম্মলনে অংশ নিতে গত মঙ্গলবার বৃটেন থেকে রওনা হয়ে প্রথমে বাংলাদেশে ও পরে ১২ ঘণ্টার যাত্রা বিরতি দিয়ে তিনি কুয়ালালামপুর পৌঁছেন।

কুয়ালালামপুর সামিট-২০১৯ এর তৃতীয় দিনে বিশ্বের শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ ও গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বদের রাউন্ড টেবিল আলোচনায় মাওলানা শোয়াইব আহমদ বলেন, মুসলিম বিশ্বের দেশে দেশে স্বৈরাচার শাসকদের হাতে ক্ষমতা দখল, সুশাসনের অভাবই উম্মাহর বর্তমান সংকটের জন্য বড় অংশে দায়ী।

তিনি বলেন, উম্মাহকে নিরাপদ করতে হলে সবার আগে দেশে দেশে সুশাসন প্রতিষ্ঠার জন্য কাজ করতে হবে। জনমত গড়তে হবে। জনগণকে অধিকার সচেতন করতে হবে। যে কোন মূল্যে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে হবে। পাশাপাশি আর যেটা গুরুত্বপূর্ণ সেটা হলো, মুসলমানদেরকে জ্ঞান-বিজ্ঞান, গবেষণা ও শিক্ষা-দীক্ষায় পূর্ণ মনোনিবেশ করতে হবে। ইতিহাস অধ্যায়ন করতে হবে। সমাজ সচেতন হতে হবে। সামাজিক আচরণের জ্ঞান আয়ত্ব করতে হবে। এবং যে কোন কাজে পরিস্থিতি ও পরিণতি ভেবে সিদ্ধান্ত নিতে হবে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগান, কাতারি আমির তামিম বিন হামাদ আল থানি, ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি এবং বৈঠকের আয়োজক দেশ মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ডা. মাহাথির মোহাম্মদ। এতে কয়েকশ’ সরকারি কর্মকর্তা, ব্যবসায়ী, সুশীল সমাজের প্রতিনিধি এবং মুসলিম বিশ্বের নানা বিভাগের ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close