স্মার্টফোনের নতুন প্রসেসর তৈরি করেছে ব্রিটেনের সফটওয়্যার নির্মাতা

Cortexস্মার্টফোন ও ট্যাবলেটের জন্য সম্প্রতি উন্নত কম্পিউটিং পারফরম্যান্স, উন্নত গ্রাফিকস সুবিধার নতুন প্রসেসর ব্লু প্রিন্ট তৈরি করেছে ব্রিটেনের সেমিকন্ডাক্টর ও সফটওয়্যার নির্মাতা এআরএম হোল্ডিংস।
সম্প্রতি যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে আয়োজিত এক অনুষ্ঠানে এআরএমের বিপণন বিভাগের ভাইস প্রেসিডেন্ট নন্দন নায়ামপালি জানিয়েছেন, ২০১৪ সালের তৈরি চিপগুলোর তুলনায় এআরএমের নতুন চিপগুলো সাড়ে তিনগুণ উন্নত পারফরম্যান্স দেখাতে সক্ষম। এ প্রসেসর এমনভাবে নকশা করা হয়েছে, যাতে ৭৫ শতাংশ কম শক্তি খরচ করে এবং স্মার্টফোনের ব্যাটারির চার্জ দ্রুত শেষ না হয়।
নন্দন আরও জানিয়েছেন, কর্টেক্স-এ ৭২ কম্পিউটিং হর্স পাওয়ার বেড়ে যাওয়ায় স্মার্টফোন ও ট্যাবলেটে ইন্টারনেট সুবিধা ছাড়াই ভয়েস অ্যানালাইসিস বা কণ্ঠস্বর বিশ্লেষণ করার মতো জটিল কম্পিউটিং কাজগুলো করা যাবে। বর্তমানে এই জটিল কম্পিউটিং কাজগুলো প্রসেসরের পরিবর্তে ইন্টারনেটের সাহায্য নিয়ে আমাজন, গুগল, ফেসবুকের মতো প্রতিষ্ঠানগুলোর ডেটা সেন্টারের ওপর নির্ভর করে সম্পাদন করতে হয়। এই প্রসেসরের কল্যাণে নিজের স্মার্টফোন থেকেই ইন্টারনেটের সাহায্য ছাড়া জটিল কাজ করা যাবে। ২০১৬ সাল নাগাদ এই প্রসেসর বাজারে আসবে।
চীনের রকচিপ, তাইওয়ানের মিডিয়াটেকের মতো ১০টি প্রতিষ্ঠান নতুন এই প্রসেসর প্রযুক্তির জন্য লাইসেন্স করে নিয়েছে।
এত দিন নিজস্ব চিপ তৈরির পরিবর্তে এআরএম তাদের প্রসেসর প্রযুক্তির লাইসেন্স অন্যান্য সেমিকন্ডাক্টর নির্মাতা প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে আসছিল। এআরএমের এই প্রযুক্তি ব্যবহার করে কোয়ালকম, স্যামসাং এবং অ্যাপলের মতো প্রতিষ্ঠান। চিপ বিক্রির ওপরে নির্দিষ্ট রয়্যালটি পায় এআরএম। স্মার্টফোন বাজারের আধিপত্য বেড়ে যাওয়ায় চীনের এআরএমের বিনিয়োগকারীরা বিষয়টি নিয়ে অসন্তুষ্টিতে রয়েছেন। চীনা স্মার্টফোনগুলো যেখানে ২০০ ডলারের কমে কিনতে পাওয়া যায় সেখানে মার্কিন নির্মাতাদের পণ্য কিনতে হচ্ছে ৬০০ ডলারের বেশি দামে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button