গৃহহীনদের ঘুমানোর জন্য রাস্তায় নামছে ডাবল ডেকার বাস

এইচও‌পিই বাসে ১২টি শয্যা, দুটি গোসলখানা, দুটি টয়লেট, একটি রান্নাঘর ও একটি লাউঞ্জ

গৃহহীন মানুষদের ঘুমানোর জন্য ডাবল ডেকার বাসকে বিছানায় রূপান্তরিত করা হয়েছে। এইচও‌পিই বাসে ১২টি শয্যা, দুটি গোসলখানা, দুটি টয়লেট, একটি রান্নাঘর এবং একটি লাউঞ্জ রয়েছে। এটি রূপান্তরিত ডাবল-ডেকার বাস যা শীঘ্রই গৃহহীনদের ঘুমের জন্য একটি অস্থায়ী জায়গা দেওয়ার জন্য নিউপোর্টের রাস্তায় উপস্থিত হবে।

বাসে ১২জনের বিছানার জায়গা রয়েছে, পাশাপাশি দুটি গোসলখানা, দুটি টয়লেট, একটি রান্নাঘর এবং একটি ছোট লাউঞ্জ অঞ্চল রয়েছে। এটি হেল্পিং ওপেন পিপলস আইজ (এইচওপিই) গ্রুপের এক বছরেরও বেশি সময় ধরে নিরলস তহবিল সংগ্রহের অর্থ সংগ্রহ করে স্বেচ্ছাসেবীরা তৈরি করেছেন।

প্রকল্পটি এখন শেষ পর্যায়ে রয়েছে এবং স্বেচ্ছাসেবীরা আত্মবিশ্বাসী যে এটি কয়েক সপ্তাহের মধ্যে রাস্তায় ঘুমন্তদের জন্য একটি মোবাইল আশ্রয় হিসাবে রাস্তায় আসবে। ব্ল্যাকউডের সেফন ফরেস্টের বাসচালক আয়ান স্মিথ এবং তাঁর স্ত্রী ট্যামি গত বছর ব্রিস্টল-এ একই ধর‌নের এক‌টি প্রকল্পে গিয়ে নাইট শেল্টারের ধারণা পেয়েছিলেন।

“আমরা গত চার বছর ধরে গৃহহীনদের খাওয়াচ্ছি, এটি আরও বেশি সাধারণ হয়ে উঠছে এবং আমরা রাস্তায় আরও অনেক লোক দেখছি।” ৪৪ বছর বয়সী আয়ান বলছিলেন।

আয়ান একজন স্ব-কর্মসংস্থানযুক্ত মিনিবাস চালক। তিনি গত বছরের অক্টোবরে তার প্রকল্পের জন্য অর্থ সংগ্রহ শুরু করেছিলেন। তাঁর সংস্থা নিবন্ধিত দাতব্য নয়, তাই বেশিরভাগ তহবিল রাফেলস এবং অনুদানের মাধ্যমে সংগ্রহ করা হয়েছিল।

তিনি বলেন, পুরো প্রকল্পের জন্য ব্যয় হয়েছে প্রায় ২০,০০০ পাউন্ড। আমি মনে করি এটি ১৮,০০০ পাউন্ড ছিল, কোনও অনুদান নেই। এটি ছিল তহবিল সংগ্রহ এবং লোকজন এবং ব্যবসায়িকরা সহায়তা করে। এটা‌তে কঠোর পরিশ্রম হয়েছে তবে তা মূল্যবান হয়েছে।

আয়ান বলেন, বাসটি ব্যবহারের জন্য প্রস্তুত হওয়ার আগে এখনও কিছু মেরামত করা দরকার, তবে তিনি আশা করছেন আগামী কয়েক সপ্তাহের মধ্যে এটি শেষ হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close