পদত্যাগের ঘোষণা এড মিলিব্যান্ডের

ব্রিটেনের সাধারণ নির্বাচনে পার্টির ভরাডুবির কারণে পরাজয়ের দায় স্বীকার করে সরে দাঁড়ালেন লেবার পার্টির নেতা এড মিলিব্যান্ড। ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি একক সংখ্যাগরিষ্ঠতা লাভ করায় শুক্রবার লন্ডনে এক প্রেস কনফারেন্সে তিনি পদত্যাগের এ ঘোষণা দেন।
এদিকে লিবারেল ডেমোক্র্যাটস পার্টির নেতা দেশটির উপ-প্রধানমন্ত্রী নিক ক্লেগও আজ দলের প্রধানের পদ থেকে পদত্যাগ করেছেন।
বৃটিশ সাধারণ নির্বাচনে লেবার পার্টি এমন ভরাডুবির পর থেকে দলের অনেকেই মিলিব্যান্ডের পদত্যাগের দাবি তুলেন। তবে নির্বাচনী প্রচারণায় কিছু ভুল পদক্ষেপ ছাড়া ভালো ফলাফলই করেছিলেন। মিলিব্যান্ডে এই প্রয়াসকে সাধুবাদ জানিয়েছিলেন তার সতীর্থরা।
এবারের নির্বাচনে দলকে জেতাতে মিলিব্যান্ড চেষ্টার কোনো কমতি রাখেননি। ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস দিচ্ছিলো লেবার পার্টি। তবে বুথ-ফেরত ভোটে লেবার পাটির্র এমন ফলাফলে সবাই আশাহত হয়েছে। বিশেষ করে স্কটল্যান্ডে এবার রেকর্ডসংখ্যক ৪৪টি আসন হাতছাড়া করেছে লেবার পার্টি।
মিলিব্যান্ড দলের জন্য এই ফলাফলকে হতাশাব্যঞ্জক বর্ণনা করে গভীরভাবে দুঃখ প্রকাশ করেন। নির্বাচনে দলের বড় কয়েকজন নেতার পরাজয় এবং সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠতা না পেয়ে পদত্যাগের ঘোষণা দিয়ে এড মিলিব্যান্ড বলেন, যিনি আগামীর পার্লামেন্টে সদস্য হবেন তেমন কেউ একজন এগিয়ে এসে দলের হাল ধরুক।
যুক্তরাজ্যের জন্য শক্তিশালী লেবার পার্টি দরকার। এই পরাজয়ের পর দলকে পুনর্গঠন করতে হবে।
লেবার পার্টির ডেপুটি প্রধান হ্যারিয়েট হার্মেন দলের অন্তবর্তী প্রধান হতে পারে বলে জানা গেছে।
২০১০ সালের লেবার দলের প্রধান হন এড মিলিব্যান্ড। সেবারের নির্বাচনে ২৫৮ আসন পেয়েছিল তার লেবার পার্টি। এবারের নির্বাচনে ৬৫০ আসনের মধ্যে লেবার পার্টি ২৩২ আসন পেয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button