সরকারের ২.৯ বিলিয়ন পাউন্ডের চাকুরী অনুসন্ধান স্কীম ব্যর্থ

যুক্তরাজ্য সরকারের গৃহীত চাকুরী অনুসন্ধান স্কীম তালিকাভুক্ত লোকের ৯০ শতাংশের চাকুরী প্রদানে ব্যর্থ হয়েছে। সম্প্রতি এক পরিসংখ্যানে এ তথ্য প্রকাশিত হয়েছে। গত বছর বরিস জনসন ও ঋষি সুনাক ২.৯ বিলিয়ন পাউন্ড রিস্টার্ট প্রোগ্রাম চালু করেন। যে সব লোক দীর্ঘ সময় যাবৎ কর্মহীন বা বেকার তাদেরকে কাাজে ফেরাতে ১২ মাস পর্যন্ত সহায়তার এই কর্মসূচী হাতে নেয়া হয়। কিন্তু লেবার পার্টির ছায়া কর্মসংস্থান মন্ত্রী আলিসন ম্যাকগভার্নের একটি লিখিত পার্লামেন্টারি প্রশ্নের জবাবে প্রকাশিত পরিসংখ্যানে দেখা গেছে যে, শুরুতে স্কীমে অংশ নেয়া ২ লাখ ২৬ হাজার ৭৮৫ জন লোকের মধ্যে মাত্র ১৬ হাজার ১৮০ জন এই স্কীমে টিকে থেকেছে। ম্যাকগভার্ন বলেন, এটা সম্পূর্ন বিপর্যয়কর। আমার মনে হয় আমরা পদশূন্যতা সংকটে নিপতিত এবং এসব লোক কাজে ফেরার চেষ্টা করছে।
রিস্টার্ট স্কীম উপকারভোগীদের জন্য বাধ্যতামূলক, যা জব সেন্টার ওয়ার্ক কোচসমূহ কর্তৃক উল্লেখিত এবং সেক্রো, জিফোরএস এবং ম্যাক্সিমাসসহ প্রাইভেট কন্ট্রাক্টরগন কর্তৃক সরবরাহকৃত ফলাফলের ভিত্তিতে অধিকাংশ পরিশোধিত। তিনি আরো বলেন, রিস্টার্টে ২.৫ বিলিয়ন পাউন্ড ব্যয় সত্বেও দুর্ভাগ্যজনকভাবে সরকারের অদক্ষ কর্ম ও পেনশন বিভাগ লোকজনের চাকুরী অনুসন্ধানের চেয়ে জিফোরএস এবং সেক্রোর ডুড স্কীমকে কাজ দেয়ার ক্ষেত্রে ভালো করেছে।
তিনি বলেন, এটা বিস্ময়কর নয় যে, এসব পরিসংখ্যানে দেখা যায়, এই সরকারের ব্যর্থতা সবচেয়ে বেশী পরিলক্ষিত হয়েছে নর্থওয়েস্ট এবং বৃহত্তর মানচেষ্টারে। এই দুই অঞ্চলে স্কীমের ২৯৭২০ জন স্টার্টারের মধ্যে ১৩৭০ জন টিকেছে, যা প্রায় ৫ শতাংশ।
ইনস্টিটিউট ফর এমপ্লয়মেন্ট স্টাডিজ এর পরিচালক টনি উইলসন বলেন, সুপারিশের (রেফারেল) ক্ষেত্রে স্কীমটিতে ঘাটতি ছিলো। মহামারির তীব্রতার সময় দীর্ঘমেয়াদী কর্মহীনতা ধারনার চেয়ে অনেক কম থাকায় এমনটি ঘটে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button