৪ জন বাংলাদেশী নারী এবার হতে পারেন বৃটেনের এমপি

বিগত দু’টি পার্লামেন্টে বাংলাদেশী বংশোদ্ভুত ৩জন নির্বঅচিত হয়েছিলেন। এর আগে ছিলেন একজন। লেবার পার্টির মনোনীত প্রার্থী হিসাবে বৃটেনের পার্লামেন্টে ২০১০ সালে প্রথম বাংলাদেশী বংশোদ্ভুত এমপি হন রুশনারা আলী। টানা ৩টি নির্বাচনে একই আসন থেকে লেবার পার্টির মনোনীত প্রার্থী হিসাবে তিনি বিজয়ী হয়েছেন। এবারো তিনি একই আসনে লেবার পার্টির প্রার্থী। এছাড়া বিগত পার্লামেন্টে তিনি লেবার থেকে ছায়া ক্যাবিনেটের সদস্য।
২০১৫ সালে রুশনারা আলীর সাথে আরো দুইজন বাংলাদেশী বংশোদ্ভুত নারী বৃটেনের পার্লামেন্ট মেম্বার হিসাবে যোগ দেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোনের মেয়ে টিউলিপ সিদ্দিকী এবং রুপা হক লেবার পার্টি থেকে প্রথমবারের মত নির্বাচিত হন ২০১৫ সালের নির্বাচনে। ২০১৭ সালের নির্বাচনেও তারা একই আসন থেকে লেবার পার্টির প্রার্থী হিসাবে বিজয়ী হয়ে আসেন। এবারো নিজ নিজ আসন থেকে তারা লেবার পার্টির মনোনয়ন পেয়েছে। কোন অঘটন না ঘটলে, এবারও রুশনারা আলী চতুর্থ বারের মত এবং টিউলিপ সিদ্দিকী ও রুপা হক তৃতীয়বারের মত নির্বাচিত হবেন বলে ধারনা করা হচ্ছে। কারন এ গুলো বরাবরই লেবার পার্টির নিরাপদ আসন হিসাবে মনে করা হয়।
এই তিন নারীর সাথে লেবারের আরেকটি নিরাপদ সীটে মনোনয়ন পেয়েছেন এক বাংলাদেশী বংশোদ্ভুত নারী। পূর্ব লন্ডনের পপলার এবং লাইমহাউজ নিয়ে গঠিত আসনে এবার লেবার পার্টির মনোনয়ন পেয়েছেন আফসানা বেগম। এটাকে লেবার পার্টির নিরাপদ সীট হিসাবে মনে করা হয়। বাংলাদেশী বংশোদ্ভুত অপর ৩ নারীর সাথে এবার আফসানাও যাবেন বৃটিশ পার্লামেন্টে এমনটাই এখন ধারনা করা হচ্ছে।

আফসানা বেগম

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close