জামায়াতের নায়েবে আমির অধ্যাপক নাজির আহমদের দাফন সম্পন্ন

বাংলাদেশ জামায়াতে ইসলামীর নায়েবে আমির অধ্যাপক এ কে এম নাজির আহমদ মঙ্গলবার রাত ১১টায় রাজধানীর ইবনে সিনা হাসপাতালে ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন। বুধবার বাদ জোহর মিরপুর বায়তুল আমান জামে মসজিদে জানাজা শেষে তাকে মিরপুর ১১নং কবরস্থানে দাফন করা হয়। তিনি ছিলেন একাধারে বিশিষ্ট রাজনীতিবিদ, ইসলামী চিন্তাবিদ, লেখক ও শিাবিদ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। অধ্যাপক এ কে এম নাজির আহমদের মৃত্যুতে বিভিন্ন ব্যক্তি, রাজনৈতিক দল ও সংগঠনের পক্ষ থেকে শোক প্রকাশ করা হয়েছে।
অধ্যাপক এ কে এম নাজির আহমদ ১৯৩৯ সালে কুমিল্লা জেলায় বড়–রা উপজেলার বোয়ালিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে ১৯৬২ সালে বি.এ. (অনার্স) ও ১৯৬৩ সালে এম.এ ডিগ্রি লাভ করেন। কর্মজীবনে তিনি কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ও কুমিল্লা কলেজের ইংরেজি সাহিত্যের অধ্যাপক ছিলেন। ১৯৬৫ সালে তিনি জামায়াতে ইসলামীর রাজনীতির সাথে জড়িত হন। ২০০৯ সাল থেকে তিনি দলটির নায়েবে আমীরের দায়িত্ব পালন করে আসছিলেন। তিনি ছিলেন বাংলাদেশ ইসলামিক সেন্টারের পরিচালক।
এদেশের প্রতিটি স্বৈরাচার বিরোধী গণতান্ত্রিক আন্দোলনেই তিনি বলিষ্ঠ ভূমিকা পালন করেন। বর্তমান সরকারের আমলে গ্রেফতার হয়ে দীর্ঘদিন কারাগারে আটক থাকেন ও জুলুম-নির্যাতনের শিকার হন। তিনি স্ত্রী, তিন পুত্র ও দুই কন্যাসহ বহু আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। তিনি ৩৫টি ইসলামী পুস্তক রচনা করেছেন। জীবদ্দশায় মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সৌদি আরব, ভারতসহ বিভিন্ন দেশ সফর করেন।
অধ্যাপক এ কে এম নাজির আহমাদের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করে বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমির মকবুল আহমাদ ও ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান আজ এক বিবৃতিতে বলেন, তার ইন্তেকালে দেশ একজন প্রখ্যাত শিক্ষাবিদ, লেখক, গবেষক, ইসলামী চিন্তাবিদ, রাজনীতিবিদকে হারালো। মরহুম ছাত্রজীবন থেকেই ইসলামী আন্দোলনের সাথে সম্পৃক্ত থেকে ইসলামী শিা বিস্তার ও আল্লাহর এ জমিনে আল্লাহর দ্বীন কায়েমের জন্য আজীবন সংগ্রাম করে গিয়েছেন। তিনি ইসলামী আন্দোলনের একজন প্রথম সারির নেতা হিসেবে যে অবদান রেখে গেছেন সেজন্য স্মরণীয় হয়ে থাকবেন। তার ইন্তেকালে যে শূন্যতার সৃষ্টি হয়েছে তা সহজে পূরণ হবার নয়।
বিবৃতিতে তারা বলেন, তিনি ইসলামী আন্দোলন করতে গিয়ে বর্তমান সরকারের রোষানলে পড়ে জুলুম-নির্যাতনের শিকার হয়ে কারাগারে নির্যাতন ভোগ করেছেন। আল্লাহর সন্তুষ্টির জন্য তিনি সকল দুঃখ-কষ্ট হাসি মুখে সহ্য করেছেন। তার জীবনের সব নেক আমল কবুল করে আল্লাহ তাকে জান্নাতে অতি উচ্চ মর্যাদা দান করুন। তারা মরহুমের শোক-সন্তপ্ত পরিবার-পরিজনদের প্রতি গভীর শোক ও সমবেদনা জানান।
অধ্যাপক এ কে এম নাজির আহমদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সভাপতি শফিউল আলম প্রধান ও সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান। এক বিবৃতিতে তারা মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি সমবেদনা জানান।
বাংলাদেশ জামায়াতে ইসলামীর নায়েবে আমির, প্রবীণ রাজনীতিবিদ অধ্যাপক নাজির আহমদের মৃত্যুতে এক শোক বার্তায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গাণি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া। বিবৃতিতে তারা মরহুমের রুহের মাগফেরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।
জামায়াতের কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী আমির মাওলানা রফিকুল ইসলাম খান এবং সেক্রেটারি নূরুল ইসলাম বুলবুল, ইসলামী ছাত্র শিবিরের সেক্রেটারি জেনারেল মো. আবদুল জাব্বার এবং সুশীল ফোরামের সভাপতি মোহাম্মদ জাহিদ ও সেক্রেটারি মো. সানোয়ার শাহেদ শোক প্রকাশ করেছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button