১৫ সেপ্টেম্বর লন্ডন আসছেন খালেদা জিয়া

Kaledaবিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া আগামী ১৫ সেপ্টেম্বর মঙ্গলবার লন্ডন আগমন করার জন্য ঢাকা ত্যাগ করবেন। গত মাসে চিকিৎসার জন্য লন্ডনে আসার কথা ছিল তাঁর।
তিনি চিকিৎসার উদ্দেশে লন্ডন আসছেন- বিএনপির পক্ষ থেকে এমন কথা বলা হলেও এর রাজনৈতিক গুরুত্ব নিয়েই বেশি আলোচনা হচ্ছে। পাশাপাশি ইউরোপের কয়েকটি দেশে যেতে পারেন তিনি এমন ধারণা করা হচ্ছে।
দলের একাধিক নেতা বলছেন, লন্ডনে চিকিৎসাধীন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে তার মা খালেদা জিয়ার বৈঠকে দল পুনর্গঠন, আগামী জাতীয় কাউন্সিল, ছাত্রদলের ইউনিট কমিটি, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কমিটি গঠনসহ দলের গুরুত্বপূর্ণ কয়েকটি পদে বেশকিছু পরিবর্তনের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। বিশেষ করে দলের মহাসচিব কে হবেন- সে বিষয়ে চার বছরের বিতর্কের অবসান হতে পারে।
দলের ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান বলেন, এটা খালেদা জিয়ার ব্যক্তিগত সফর। তিনি লন্ডনে তার চোখের চিকিৎসা করাবেন। তাছাড়া তার ছেলে তারেক রহমানও সেখানে চিকিৎসাধীন আছেন। তাদের সঙ্গেও সময় কাটাবেন। তবে খালেদা জিয়া ও তারেক রহমান দু’জন রাজনৈতিক নেতা। সেখানে রাজনৈতিক বিষয়ে আলোচনা হবে না, তা বলা যাবে না।
দলের একাধিক নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, আগামী ১৫ সেপ্টেম্বর লন্ডনের উদ্দেশে ঢাকা ছাড়বেন খালেদা জিয়া। ঈদের আগেই তার দেশে ফেরার কথা রয়েছে। এর আগে কয়েক দফা খালেদা জিয়ার লন্ডন সফর স্থগিত হয়।
খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতির একটি মামলায় বিশেষ আদালতে বৃহস্পতিবার শুনানি শেষে ১৭ সেপ্টেম্বর পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়। তবে বিএনপির পক্ষ থেকে ঈদের পর শুনানির দিন ধার্য করার আবেদন ছিল। এ বিষয়ে আইনজীবী অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া জানান, ওই তারিখে খালেদা জিয়ার আদালতে উপস্থিত থাকা বাধ্যতামূলক নয়।
লন্ডন থেকে দেশে ফিরে ঈদের পর পরই বেগম খালেদা জিয়া ভারত সফর করবেন বলে জানা গেছে। বেগম জিয়ার কূটনৈতিক উইং ভারত সফর চূড়ান্ত করার কাজে ব্যস্ত রয়েছেন।
লন্ডনে বেগম জিয়ার সাথে বাংলাদেশি বংশোদ্ভূত তিন এমপি, ব্যারোনেস সাঈদা ওয়ার্সি, ব্যারোনেস পলা মঞ্জিলা উদ্দিন, কনজারভেটিভ পার্টি চেয়ারম্যান, লেবার দলের এক্টিং নেতা সহ গণ্যমান্য ও গুরুত্বপূর্ণ ব্যাক্তিত্বদের সাথে বৈঠকের সম্ভাবনা রয়েছে।
বিএনপি যুক্তরাজ্য ও সর্বইউরোপীয় বিএনপি নেতৃবৃন্দের সাক্ষাতের সহ সম্বর্ধনায় যোগ দিতে পারেন। মার্কিন যুক্তরাষ্ট্রের বিএনপির একদল প্রতিনিধির বেগম জিয়ার লন্ডন অবস্থানকালীন সময়ে সাক্ষাতেরও চেষ্টা চলছে বলে জানা গেছে। সব কিছু নির্ভর করছে বেগম খালেদা জিয়ার চিকিৎসকের পরামর্শ ও সাক্ষাতের উপর।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button