লিজ ট্রাস ব্রিটেনের কিছু নির্দিষ্ট এলাকায় কর কর্তন করবেন

ব্রিটিশ প্রধানমন্ত্রী সরকার কর্তৃক বাছাইকৃত দেশের কিছু নির্দিষ্ট এলাকায় কর হ্রাস এবং বিধিবিধান বাতিলের পরিকল্পনা করছেন। জানা গেছে, প্রধানমন্ত্রী এলাকাগুলোকে ‘বিনিয়োগ অঞ্চল বলে আখ্যায়িতকরন এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানোর পদক্ষেপ হিসেবে এটাকে দাবি করবেন। এসব বাছাইকৃত অঞ্চল ভিত্তিক ব্যবসা প্রতিষ্ঠানগুলো কিছু পরিবেশগত বিধি-নিষেধ এড়াতে এবং নিম্নহারে সুদ প্রদানের সুযোগ পাবে।
এছাড়া এসব এলাকায় বসবাসরত শ্রমিকেরা হ্রাসকৃত হারে ব্যক্তিগত কর ও জীবন বীমার অর্থ প্রদান করতে পারবেন। পরিকল্পনার বিস্তারিত বিষয় নিয়ে এখনো কাজ চলছে। তবে শুক্রবার চ্যান্সেলর কাওয়াসি কোয়াটেংয়ের জরুরী বাজেটের একটি ঘোষনা আসতে পারে। দেশের কিছু নির্দিষ্ট এলাকায় কর কর্তন প্রয়োগের পরিকল্পনাসমূহ নিয়ে ভ্রকুচকাতে পারেন অনেকে। কারন সরকারের বিরুদ্ধে ইতোপূর্বে রাজনৈতিক আনুকূল্য প্রদর্শনের অভিযোগ ওঠেছিলো। ইতোপূর্বে টাউন ফান্ড নামে ১ বিলিয়ন পাউন্ডের একটি বিনিয়োগের তহবিল থেকে বাছাইকৃত এলাকায় সুবিধা প্রদান করা হয়। কিন্তু দেখা গেছে, এর অধিকাংশ অর্থই প্রদান করা হয়েছে রক্ষনশীলদের এলাকাসমূহে। ৪৫ টি এলাকার মধ্যে ৩৯ টি এলাকা প্রথম দফায় অর্থ পেয়েছে যেগুলো সেগুলো রক্ষনশীল এমপিরা প্রতিনিধিত্ব করেন। তবে এটা এখনো স্পষ্ট নয় যে, কোন এলাকাগুলো ‘বিনিয়োগ অঞ্চল’ হিসেবে কর কর্তনের সুবিধা পাবে।
মিঃ কোয়ারটেং গত মাসে মিসেস লিজ ট্রাস কর্তৃক চলতি মাসের প্রথম দিকে চ্যান্সেলর হিসেবে নিযুক্তি লাভ করেন। তিনি এখন সাবেক চ্যান্সেলর ঋষি সুনাকের কর্পোরেশন ট্যাক্স এবং জাতীয় বীমার অর্থ পরিশোধ বৃদ্ধি বাতিল করতে যাচ্ছেন। অন্যান্য নীতিসমূহের মধ্যে অন্তর্ভূক্ত থাকবে ব্যাংকারদের বোনাস সমূহের ওপর থেকে ক্যাপ বা শেষসীমা প্রত্যাহার, যা ব্যাংকাররের বেতন দ্বিগুন করাকে সীমিত করে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button