লন্ডনে বাংলাদেশ বইমেলা ৮ ও ৯ সেপ্টেম্বর

লন্ডনে প্রতি বছরের মতো এবারও বইমেলার উদ্যোগ নিয়েছে সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্য। এই সংগঠনের ব্যানারে দু’দিন ব্যাপী ৯ম বইমেলা অনুষ্ঠিত হবে আগামী ৮ ও ৯ সেপ্টেম্বর পূর্ব লন্ডনের ব্রাডি আর্ট সেণ্টারে। এ উপলক্ষে বাংলা প্রেসক্লাব অফিসে সংবাদ সম্মেলনের মাধ্যমে মেলার বিস্তারিত কর্মসূচী তুলে ধরেন সংগঠনের সাধারণ সম্পাদক কবি ইকবাল হোসেন বুলবুল।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সংগঠনের সভাপতি গবেষক ফারুক আহমদ, সাধারণ সম্পাদক কবি ইকবাল হোসেন বুলবুল, কার্যকরী কমিটির সদস্য ডঃ মুকিদ চৌধুরী, ট্রেজারার কবি এ কে এম আবদুল্লাহ।

মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। তার সঙ্গে থাকবেন সংস্কৃতি মন্ত্রণালেয়র ৩ সদস্যের প্রতিনিধি দল। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন যুক্তরাজ্যস্থ বাংলাদেশ হাই কমিশনার সাঈদা মুনা তাসনীম, টাওয়ার হ্যামলেট্স কাউন্সিলের নির্বাহী মেয়র জন বিগ্স, মহান একুশের অমর গানের রচয়িতা সাহিত্যিক ও সাংবাদিক আবদুল গাফফার চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান ভীষ্মদেব চৌধুরী, বিশিষ্ট সাহিত্যিক ডঃ শাহাদুজ্জামান, মুক্তিযুদ্ধের সংগঠক যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ, বাংলাদেশ প্রতিদিন-এর সম্পাদক নঈম নিজাম এবং লন্ডন বাংলা প্রেসক্লাবের সভাপতি এমদাদুল হক চৌধুরী।

প্রতিদিন দুপুর থেকে রাত ৯টা পর্যন্ত চলবে অনুষ্ঠানের বিভিন্ন কর্মসূচী। এছাড়া থিয়েটার হলে আলোচনা সভা, পদক প্রদান, স্বরচিত কবিতা পাঠ, আবৃত্তি এবং সব শেষে বিলেতের শিল্পীরা পরিবশেন করবেন সঙ্গীতানুষ্ঠান।

দু’দিন ব্যাপী এই মেলা ও উৎসব চলবে প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৯টা পর্যন্ত। পাশাপাশি ব্রার্ডি আর্ট সেন্টারের স্টুডিও থিয়েটারে প্রথমদিন- ৮ সেপ্টেম্বর রোববার থাকবে উদ্বোধনী অনুষ্ঠান, আলোচনা সভা, পদক প্রদান, কবিদের কন্ঠে কবিতাপাঠ, কবিতা আবৃত্তি এবং সব শেষে বিলেতের শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সঙ্গীতানুষ্ঠান।

দ্বিতীয় দিন, ৯ সেপ্টেম্বর সোমবার রয়েছে তিনটি সেমিনার। প্রথম সেমিনার শুরু হবে দুপুর বারোটায়। বিষয়: ‘বাংলা সাহিত্য ও সংস্কৃতির বিকাশে সরকারের পরিকল্পনা’। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ড. শেখ মুসলিমা মুন, ডেপুটি সেক্রেটারি, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।
দ্বিতীয় সেমিনার শুরু হবে বেলা আড়াইটায়। বিষয়: ‘ অনাবাসী সাহিত্য ‘। মূলপ্রবন্ধ উপস্থাপন করবেন ব্রিটেন প্রবাসী কবি হামিদ মোহাম্মদ। তৃতীয় সেমিনার শুরু হবে বিকাল সাড়ে তিনটায়। বিষয়ঃ লেখক ও প্রকাশ সম্পর্ক।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close