স্কটল্যান্ডে স্বাধীনতার প্রশ্নে ‘না’ ভোট এগিয়ে

scotlandস্কটল্যান্ড স্বাধীন হচ্ছে না। স্কটল্যান্ডের অধিকাংশ ভোটার ৩শ’ সাত বছরের পুরনো সাম্রাজ্যে থাকতেই রায় দিয়েছেন। বৃহস্পতিবারের গণভোটে প্রায় ১০ শতাংশ ভোটের ব্যবধানে দেশটির স্বাধীনতার দাবি প্রত্যাখ্যাত হয়েছে।
প্রাথমিক ফলাফলে দেখা গেছে, ৩২টি অঞ্চলের ফলাফলে ৫৫ দশমিক ৩ শতাংশ পেয়েছে না ভোট। অন্যদিকে ৪৪ দশমিক ৭ শতাংশ ভোট পেয়েছে ‘হ্যাঁ’। নির্বাচনে প্রায় ৮৪ দশমিক ৬ ভাগ ভোটার ভোট দিয়েছেন। যা স্কটল্যান্ডের ইতিহাসে সর্বোচ্চ।
ডান্ডি, গ্লাসগো, নর্থ লানার্কশায়ার এবং ওয়েস্ট ডানবার্টনশায়ার ছাড়া সবগুলো অঞ্চলে না ভোট জয়ী হয়েছে।
স্কটিশ স্বাধীনতা আন্দোলনের নেতা ও বর্তমান মন্ত্রী অ্যালেক্স স্যালমন্ড ফলাফল ঘোষণা করে সবাইকে তা মেনে নেয়ার আহ্বান জানিয়েছেন।
অন্যদিকে ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিট ক্যামেরন তার প্রতিক্রিয়ায় বলেন, সমস্যা সমাধানে সবাই একসাথে থাকার কারণেই এ ফলাফল এসেছে।
এর আগে ইউগভের এক জরিপে দেখা গেছে, স্বাধীনতার পক্ষে ভোট পড়ছে ৪৬ শতাংশ এবং বিপক্ষে ভোট পড়েছে ৫৪ শতাংশ। অর্থাৎ বেশির ভাগ স্কটিশ যুক্তরাজ্যের সাথে থাকার ভোট দিয়েছে।
প্রথম ফলাফল প্রকাশিত হয় ক্লাকম্যানশায়ারের। সেখানকার ফলাফলে দেখা যাচ্ছে স্বাধীনতার পক্ষে তথা হ্যাঁ ভোট পড়েছে ৪২ ভাগ, স্বাধীনতার বিপক্ষে তথা না ভোট পড়েছে ৫৮ ভাগ। সর্বশেষ জনমত জরিপে ওই স্থান সম্পর্কে এমন ফলাফলের ভবিষ্যদ্বাণীই করা হয়েছিল।
বৃহস্পতিবারের গণভোটে স্কটিশদের ব্যাপক অংশগ্রহণ ছিল। কোনো কোনো এলাকায় প্রায় ১০০ ভাগ পর্যন্ত ভোটার উপস্থিতি ছিল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button