ওয়াটনি মার্কেটের ব্যবসায়িরা শুরু করেছেন অনলাইন মার্কেটিং

নতুন নতুন ক্রেতাদের আকৃষ্ট করতে টাওয়ার হ্যামলেটসের ওয়াটনি মার্কেটের ব্যবসায়িরা অনলাইন মার্কেটিং শুরু করেছেন।
গত ৩ মাসে কাউন্সিলের হাই স্ট্রিটস এন্ড টাউন সেন্টার টীম ওয়াটনি মার্কেটের ১৬টি ব্যবসা প্রতিষ্ঠানের জন্য সোশ্যাল মিডিয়া ও অনলাইন মার্কেটিং এ প্রশিক্ষণ প্রদান করে। সোশ্যাল স্ট্রিট নামের একটি প্রতিষ্ঠান এই প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়ন করছে, যাতে অংশ নিয়ে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসার মালিকরা শিখছেন কিভাবে নতুন ক্রেতাদের আকৃষ্ট করতে হয় এবং নিজেদের ব্র্যান্ডকে তুলে ধরতে হয়।
কেবিনেট মেম্বার ফর ওয়ার্ক এন্ড ইকোনোমিক গ্রোথ, কাউন্সিলর মতিন উজ-জামান বলেন, আমাদের বরায় ঐতিহ্যগতভাবেই মার্কেটগুলো হচ্ছে কমিউনিটির হৃদয়। তবে আমরা এটাও জানি যে, অনলাইন শপিং এর প্রবণতা বাড়তে থাকায় সাম্প্রতিক বছরগুলোতে মার্কেটগুলোতে ব্যবসা বাণিজ্য বেশ চাপের মুখে পড়ছে।
তিনি বলেন, আমাদের মার্কেটগুলোতে যে ট্রেডার ও ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে, তারাও যাতে সোশ্যাল মিডিয়া এবং অন্যান্য অনলাইন মার্কেটিং টেকনিকের সুবিধা গ্রহণ করতে পারে, সেটা নিশ্চিত করাটা এখন অনেক গুরুত্বপূর্ণ। অনলাইনে ব্যবসা সম্প্রসারণে তাদেরকে প্রয়োজনীয় প্রশিক্ষণ দিতে পারায় আমি সন্তুষ্ট।
এই প্রশিক্ষণ কর্মসূচির অংশ হিসেবে সোশ্যাল স্ট্রিট টিম একেক জন ব্যবসায়িকে ৪০ ঘন্টার মতো প্রশিক্ষণ প্রদান করেছে। এই সময়কালের মধ্যে ২৪টি সোশ্যাল মিডিয়া একাউন্ট খোলা হয়েছে, যার মধ্যে রয়েছে ওয়াটনি মার্কেটের জন্য ইনস্টাগ্রাম একাউন্ট, যার এরি মধ্যে ১০০ জনের মতো অনসুরণকারী রয়েছে।
২০১৬ সাল থেকে এ পর্যন্ত সোশাল স্ট্রিট টিম ২০০ ব্যবসা প্রতিষ্ঠানকে প্রশিক্ষণ প্রদান করছে।
সোশ্যাল স্ট্রিট এর হেড অব ট্রেনিং, ইয়োনা ড্রাগোমির বলেন, ওয়াটনি মার্কেটের ট্রেডার ও দোকান মালিকরা প্রশিক্ষণলব্ধ জ্ঞানকে কাজে লাগাচ্চেছন দেখে আমরা সন্তুষ্ট। যে সকল ক্ষুদ্র ব্যবসায়ি তাদের দোকান ছেড়ে অন্যত্র যেতে পারেন না, এবং যারা ডিজিটাল প্লাটফরমে স্বাচ্চছন্দ্যবোধ করেন না এবং ইংরেজি যাদের দ্বিতীয় ভাষা, তাদের সামগ্রিক বিষয়কে বিবেচনায় নিয়েই আমরা ট্রেনিং প্রোগ্রামকে ডিজাইন করেছি। সোশ্যাল মিডিয়ার সুফলকে ব্যবসার উন্নয়নে কাজে লাগাতে ব্যবসায়িদের আগ্রহ দেখে আমরা অভিভূত।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close