কাশ্মীরের সাংবিধানিক মর্যাদা বাতিল অবৈধ: ওআইসি

বিজেপি সরকার কর্তৃক কাশ্মীরের সাংবিধানিক মর্যাদা বাতিলের বিষয়টিকে ‘অবৈধ ও একতরফা’ আখ্যা দিয়ে এর নিন্দা জানিয়েছে ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি)। মঙ্গলবার সৌদি আরবের জেদ্দায় কাশ্মীর বিষয়ে ওআইসির স্থায়ী প্রতিনিধি দেশগুলোর জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত জানানো হয়। ওআইসির সহকারী সেক্রেটারি জেনারেল সমীর বকর দিয়াবের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ কোরেশি ছাড়াও তুরস্ক, সৌদি আরব, আজারবাইজান এবং নাইজারের স্থায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

জম্মু-কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা যাচাই করতে স্বাধীন স্থায়ী মানবাধিকার কমিশন (আইপিএইচআরসি) ও অন্যান্য আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাকে সেখানে ঢুকতে দিতে নয়াদিল্লির প্রতি আহ্বান জানান তারা। জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করে ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বিলুপ্তির পর পাকিস্তান ও ভারতের মধ্যকার উত্তেজনার পরিপ্রেক্ষিতে পাকিস্তানের অনুরোধে এই বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে ওআইসির মহাসচিব ইউসুফ বিন আহমদ আল- উসাইমিন বলেন, জম্মু-কাশ্মীরের জনগণের আইনসম্মত অধিকার সুরক্ষা, বিশেষত জাতিগত আত্মনিয়ন্ত্রণের অধিকার রক্ষার বিষয়ে ওআইসির পূর্ণ সমর্থন রয়েছে। বিবৃতিতে সংস্থাটি ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরের সংকটময় পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে এবং সেখানে ‘গুরুতর মানবাধিকার লঙ্ঘন’ এর নিন্দা জানিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close