পার্কিংয়ের নতুন নিয়ম ঘোষণা

ইংল্যান্ডের জন্য নতুন পার্কিং নিয়ম ঘোষণা করেছে সরকার। এই নিয়মে পার্কিং আইন বাস্তবায়নের ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। যার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য পরিবর্তনগুলো হলো- পার্কিংয়ের জন্য ১০ মিনিট পর্যন্ত গ্রেইস দেওয়া হবে। অর্থাৎ ১০ মিনিট পর্যন্ত কোনো পার্ক করা গাড়িতে টিকিট দেয়া যাবে না। এর ফলে লাখ লাখ গাড়ি চালক সামান্য সময়ের কারণে জরিমানা থেকে রেহাই পাবেন বলে মনে করা হচ্ছে। চলতি মাসের শেষের দিকে এই নিয়ম কার্যকর হবে।
এছাড়া পার্কিং সংক্রান্ত নতুন নীতিমালায় বলা হয়েছে, কাউন্সিলগুলো পার্কিং জরিমানা থেকে কোনো আর্থিক লাভ করতে পারবে না। স্থানীয় বাসিন্দা বা ব্যবসা প্রতিষ্ঠানগুলো চাইলে কোনো নির্দিষ্ট এলাকার ব্যবস্থা পুনর্বিবেচনার জন্য কাউন্সিলে পিটিশন দিতে পারবে। কাউন্সিলকে জবাবদিহি করার জন্য নতুন নিয়মে পার্কিং বিচারকদের বিশেষ ক্ষমতা দেয়া হয়েছে। পার্কিং পে মেশিন নষ্ট থাকলে ওই মিটারের অধীন এলাকায় কোনো পার্কিং টিকিট দেয়া যাবে না। এমনটি সিসিটিভি কার চালিয়ে কোনো পার্কিং টিকিট ইস্যু করা যাবে না। শুধুমাত্র যেসব এলাকায় পার্কিংয়ের অনুমোদন নেই সেখানে সিসিটিভি কার অপারেট করা যাবে, যেমন বাস লেইন।
কমিউনিটিজ সেক্রেটারি এরিক পিকলস বলেন, নতুন এই পার্কিং নীতিমালার মাধ্যমে গাড়িচালকদের সাথে কাউন্সিলগুলোর পার্কিং নিয়ে যে যুদ্ধ চলছিলো তার অবসান হলো।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button